রবিবার, ২রা অক্টোবর ২০২২, ১৬ই আশ্বিন ১৪২৯


চোখের নিচের কালি দূর করার উপায়


প্রকাশিত:
২২ সেপ্টেম্বর ২০২২ ২০:১০

আপডেট:
২ অক্টোবর ২০২২ ০২:০৪

 ছবি : সংগৃহীত

অনেক সময় চোখের নিচে থাকা কালো দাগের কারণে মুখের সৌন্দর্যই ম্লান হয়ে যায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রবীণ ব্যক্তিদের জন্য চোখের নিচের কালি বা ডার্ক সার্কেল সমস্য়া খুবই সাধারণ। কিন্তু আজকাল নানা বয়সীদের এই সমস্যা হচ্ছে।

ডার্ক সার্কেলের সমস্যা দেখা দেওয়ার অনেকগুলো কারণ রয়েছে। বিশেষজ্ঞদের মতে, অত্যধিক সূর্যের আলোর মধ্যে থাকা, চিন্তা, অবসাদ, দেরি করে রাতে ঘুমোনোর অভ্যাস, অ্যালার্জির সমস্যা, অতিরিক্ত অথবা খুব কম ঘুমের কারণে চোখের নিচে কালি পড়ার সমস্যা দেখা দেয়।

ডার্ক সার্কেল বা চোখের নিচে কালি দূর করতে কিছু পদ্ধতি অনুসরণ করা যেতে পারে-

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বকের যেকোনও সমস্যা দূর করতে লেজার থেরাপির তুলনা নেই। এই পদ্ধতি ত্বকের পরিচর্যায় অত্যন্ত কার্যকরী। লেজার থেরাপির মাধ্যমে চোখের নিচের ত্বকের ক্ষতিকর জায়গা সারিয়ে তুলতে সাহায্য করে। ডার্ক সার্কলের সমস্যা দূর করার সঙ্গে সঙ্গে চোখের স্বাস্থ্যও বজায় রাখে।

২. কেমিকেলের মাধ্যমেও চোখের নিচের কালো দাগ দূর করা সম্ভব। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কেমিকেল পিলসের মাধ্যমে ডার্ক সার্কলের সমস্যা, রিঙ্কল বা বলিরেখার সমস্যা দূর করে।

৩. সারাদিনে প্রচুর পরিমাণে পানি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের সারাদিনে অন্তত ৮ থেকে ১২ গ্লাস পানি খাওয়া দরকার। যদিও এই পরিমাণটা পুরুষদের ক্ষেত্রে একরকম আর নারীদের ক্ষেত্রে আলাদা। তবুও, সারাদিনে প্রচুর পরিমাণে পানি খেলে শরীরে জলীয়ভাগ বজায় থাকে। তার সঙ্গে সুস্থ থাকে শরীর, ত্বক, চুল।

৪. চোখের নিচের কালি দূর করতে টমেটোর রস ব্যবহারে উপকার পাওয়া যাবে। টমেটোর রস বের করে নিয়ে, তা তুলোর সাহায্য ব্যবহার করতে হবে চোখের নিচে। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৫. নিয়মিত ত্বক পরিস্কার রাখতে হবে। ধুলো, ধোঁয়া, দূষণের কারণেও এই সমস্যা দেখা দেয়। তাই বাইরে থেকে বাড়িতে ফিরে অবশ্যই ত্বক পরিস্কার করা দরকার।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : editordailymail@gmail.com, newsroom.dailymail@gmail.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top