10162

04/24/2024 ভারতের বিরুদ্ধে কঠোর অবস্থানে পাকিস্তান

ভারতের বিরুদ্ধে কঠোর অবস্থানে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক

৭ ফেব্রুয়ারি ২০২৩ ০১:০৮

২০০৮ সালে এশিয়া কাপ খেলতে শেষবার পাকিস্তানে গিয়েছিল ভারত। এরপর কেটে গেছে প্রায় ১৫ বছর। রাজনৈতিক অস্থিরতার কারণে পাকিস্তান সফরে যাওয়া তো দূরের কথা, দেশটির সঙ্গে পারস্পরিক সিরিজেও আর খেলছে না ভারত। ১৫ বছর পর চলতি বছরে আবারও এশিয়া কাপ বসতে পারে পাকিস্তানে। তবে এবার সে টুর্নামেন্ট খেলতে দেশটিতে যেতে চাইছে না ভারত।

ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না গেলে পাকিস্তানও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না, এমন হুশিয়ারি অনেক আগেই দিয়ে রেখেছিলেন পিসিবির সাবেক সভাপতি রমিজ রাজা। সম্প্রতি পিসিবির সেই কমিটি পরিবর্তিত হলেও আগের নেতারই পথ অনুসরণ করছেন বর্তমান সভাপতি নাজাম শেঠি। এশিয়া কাপ খেলতে ভারতের পাকিস্তানে না আসার সিদ্ধান্তে ক্ষুব্ধ এই বোর্ড প্রধান।

চলতি মাসের ৪ তারিখ শিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) নির্বাহী কমিটির সভায় আলোচনা হয়েছে এশিয়া কাপ নিয়ে। আলোচনা হয়েছে পাকিস্তান-ভারতের চলমান ক্রিকেট বিবাদ নিয়েও। হুমকি-পাল্টা হুমকির মতো বিষয়গুলো থাকলেও আলোচনা থেকে ফলপ্রসূ কোনো সমাধান মেলেনি। আগামী মাসে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সভায় জানানো হয়েছে।

মূলত সরকারের অনুমতি না মেলায় পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলতে চায় না ভারত। সে কারণেই দেশটির ক্রিকেট সংস্থার সচিব ও এসিসি সভাপতি জয় শাহ নিরপেক্ষ ভেন্যুর প্রস্তাব দিয়েছিলেন। তবে সেটা মানতে অসম্মতি জানিয়েছিলেন সাবেক পিসিবি প্রেসিডেন্ট রমিজ রাজা। ক্ষুব্ধ হয়ে বলেছিলেন, ভারত না এলে পাকিস্তানও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না। এবার বর্তমান প্রেসিডেন্টও একই সুর মেলালেন, ‘ভারত ক্রিকেট দল পাকিস্তানে খেলতে না আসলে, পাকিস্তানও ভারতে যাবে না।’

এদিকে পিসিবি সভাপতির এমন কথা শুনে বিস্মিত হয়েছেন জয় শাহ। তার ধারণা ছিল, প্রেসিডেন্ট পরিবর্তন হওয়ায় হয়তো পিসিবির অবস্থানের পরিবর্তন হবে। কিন্তু তা হয়নি। তাই শুধু ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাত কিংবা কাতারে আয়োজন করার প্রস্তাব দেন তিনি। তবে এখনও এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসেনি।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]