10184

04/29/2024 জনসচেতনতা তৈরির জন্য পালিত হবে জাতীয় স্থানীয় সরকার দিবস

জনসচেতনতা তৈরির জন্য পালিত হবে জাতীয় স্থানীয় সরকার দিবস

নিজস্ব প্রতিবেদক

৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:০২

প্রতি বছর ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। জনসচেতনতা তৈরি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সঙ্গে জনসম্পৃক্ততা বাড়ানোর জন্য এ দিবস পালন করা হবে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি জানান, স্থানীয় সরকার বিভাগ থেকে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ ঘোষণা এবং দিবসটি উদযাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এ বিষয়ক পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা এতে নীতিগত সম্মতি দিয়েছে যে একটি দিবসকে স্থানীয় সরকার দিবস হিসেবে প্রতিপালন করা উচিত। তারিখটা এখনো নির্ধারিত হয়নি। তারিখটার জন্য বলা হয়েছে যে স্থানীয় সরকার বিভাগ পরে পরীক্ষা-নিরীক্ষা করে তারিখ নির্ধারণ করবে।

মাহবুব হোসেন বলেন, মূল উদ্দেশ্য থাকবে ওই নির্দিষ্ট দিনে সব স্থানীয় সরকার প্রতিষ্ঠান এটা প্রতিপালন করবে, যাতে জনসচেতনতা তৈরি হয় এবং স্থানীয় সরকারের সঙ্গে জনগণের সম্পর্কটা প্রতিষ্ঠিত হয়, তাদের তথ্যটা যেন আরও বেশি প্রকাশিত হয়। বিষয়টি মাথায় রেখে এটা করা হয়েছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]