10242

03/28/2024 যেভাবে পুরোনো ফোনের সব ডাটা পাবেন নতুন ফোনে

যেভাবে পুরোনো ফোনের সব ডাটা পাবেন নতুন ফোনে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

৮ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪৮

নতুন ফোন কেনার পর সবচেয়ে বড় দুশ্চিন্তা থাকে ফোনের ডাটা নিয়ে। নতুন ফোনে সব ডাটা নিতে না পারায় হারিয়ে যায় অনেক ডাটা, ছবি, ভিডিও। এই দুশ্চিন্তায় নতুন ফোন কেনার পুরো আনন্দটাই মাটি।

খুব সহজ কিছু উপায়ে এই সমস্যার সমাধান করতে পারেন। ফোনের সেটিংসে কিছু কাজ করেই পুরোনো ফোন থেকে নতুন ফোনে সব ডাটা নিয়ে নিতে পারেন। এজন্য আপনার পুরোনো ফোনের ব্যাকআপ থাকা জরুরি। এখন সব ফোনে ছবি, ভিডিও, গান, কন্টাক্ট থেকে শুরু করে অ্যাপসেরও ব্যকআপ রাখা যায় মোবাইলে। আর সেসব অবিকল ট্রান্সফার হয়ে যেতে পারে নতুন ফোনে।

এজন্য ফোনের সেটিংসে গিয়ে সিস্টেমে ঢুকে ব্যাকআপ অপশনটি অন করে রাখুন। গুগল ড্রাইভ অপশনটি ব্যাকআপ হিসেবে নিন। এরপর স্ক্রিনে আসা নির্দেশনা অনুসরন করে ব্যাক আপের প্রক্রিয়া সম্পূর্ণ করবেন। এবার নতুন ফোন সেট আপ করা শুরু করুন। ফোন এক্সচেঞ্জের ক্ষেত্রে আগেই ব্যাকআপ নেওয়ার কাজ সেরে নিন।

নতুন ফোনটি অন করে যেসব নির্দেশনা আসবে তা ফলো করতে থাকুন। এরপর আপনাকে গুগল অ্যাকাউন্টে লগইন করতে বলা হবে। যে অ্যাকাউন্টে পুরোনো ফোনের ব্যাকআপ নিয়েছেন, সেই অ্যাকাউন্টটিতেই সাইন ইন করুন। সাইন ইন করা হয়ে গেলে ব্যাকআপ সিলেক্ট করে নির্দেশ ফলো করলেই রিস্টোর প্রসেস সম্পূর্ণ হয়ে যাবে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]