11227

03/29/2024 জলবায়ু অভিযোজনে জিসিএর সহায়তা চাইলেন মোমেন

জলবায়ু অভিযোজনে জিসিএর সহায়তা চাইলেন মোমেন

নিজস্ব প্রতিবেদক

১৩ মার্চ ২০২৩ ১৮:১৬

জলবায়ু অভিযোজন কর্মকাণ্ডে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের (জিসিএ) সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রোববার (১২ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় জিসিএর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. প্যাট্রিক ভারকুইজেনের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী।

জিসিএর প্রধান নির্বাহী অভিযোজন অর্থায়ন দ্বিগুণ করার গুরুত্বের ওপর জোর দেওয়ার জন্য বাংলাদেশের মতো জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দুর্বল দেশগুলোর সমর্থন চান। বৈঠকে তারা বহুল প্রত্যাশিত অভিযোজন তহবিলের অধীনে সীমিত পরিমাণে তহবিল প্রক্রিয়া নিয়ে দুঃখ প্রকাশ করেন।

মোমেন-প্যাট্রিক আগামী ২২ থেকে ২৪ মার্চ নিউইয়র্কে জাতিসংঘের পানি সম্মেলনে জলবায়ু অভিযোজনের বিষয়টিতে জোর দেওয়ার ওপর গুরুত্ব দেন।

মোমেন চলতি বছরের শেষের দিকে ঢাকায় একটি উচ্চ পর্যায়ের বৈঠকসহ আঞ্চলিক ভিত্তিতে জলবায়ু অভিযোজন প্রচেষ্টা বাড়ানোর জন্য জিসিএর সঙ্গে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন।

প্যাট্রিক ঢাকায় জিসিএর দক্ষিণ এশিয়া অফিস করার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান। তিনি জলবায়ু অভিযোজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেন। তিনি মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা প্রণয়নের জন্য বাংলাদেশের প্রশংসা করেন এবং এর বাস্তবায়নের জন্য অর্থপূর্ণ আন্তর্জাতিক সমর্থনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]