11229

04/18/2024 গাড়িতেও ব্যবহার হবে চ্যাটজিপিটির প্রযুক্তি

গাড়িতেও ব্যবহার হবে চ্যাটজিপিটির প্রযুক্তি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৩ মার্চ ২০২৩ ১৮:৩১

মাইক্রোসফট কর্পোরেশনের সঙ্গে বিস্তর সহযোগিতার অংশ হিসেবে জেনারেল মোটরস চ্যাটজিপিটির প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা করছে। প্রতিষ্ঠানটির একজন কর্মকর্তা রয়টার্সকে গত সপ্তাহে এ তথ্য জানিয়েছেন।

জিএম-এর ভাইস প্রেসিডেন্ট স্কট মিলার এক সাক্ষাৎকারে বলেন, এখন থেকে সবকিছুতেই থাকবে চ্যাটজিপিটি।

মিলার আরো বলেন, চ্যাটবটটি সাধারণত মালিকদের ম্যানুয়াল, গ্যারেজ ডোর কোডের প্রোগ্রাম ফাংশন বা ক্যালেন্ডার থেকে সময় সূচি ঠিক করার মতো ফিচারগুলো গাড়িতে কীভাবে ব্যবহার করা যায়- সে সম্পর্কে তথ্য অ্যাক্সেস করতে ব্যবহার করা হবে।

সেমাফর নামের একটি ওয়েবসাইটে প্রথম এই তথ্য প্রকাশ করা হয়। যেখানে বলা হয়, আমেরিকান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি চ্যাটজিপিটির এআই মডেল ব্যবহার করে একটি ভার্চুয়াল পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট নিয়ে কাজ করছে।

চলতি বছরের শুরুতে মাইক্রোসফট চ্যাটজিপিটির মালিক ওপেনএআইতে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দেয়। প্রতিষ্ঠানটি জানায় তাদের সব পণ্যে এই চ্যাটবটের প্রযুক্তি যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

মাইক্রোসফট অন্যান্য বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মতো ইনফোটেইনমেন্ট সিস্টেম এবং স্বয়ংক্রিয় ড্রাইভিং থেকে অপারেটিং সিস্টেম প্রস্তুত করছে। যা ব্যাটারির কর্মক্ষমতা এবং গাড়ির একাধিক ফাংশন নিয়ন্ত্রণ করে এমন অপারেটিং সিস্টেমগুলোতে এ প্রযুক্তি সংযুক্ত করার চেষ্টা করছে।

এর আগেও জিএম ২০২১ সালে চালকবিহীন যানবাহনের বাণিজ্যিকীকরণ ত্বরান্বিত করতে মাইক্রোসফটের সঙ্গে কাজ করেছিল।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]