13155

05/05/2024 ‘ফুলটাইম কন্যা’ হতে চাকরি ছাড়লেন তরুণী

‘ফুলটাইম কন্যা’ হতে চাকরি ছাড়লেন তরুণী

রকমারি ডেস্ক

৩ জুন ২০২৩ ১৮:১১

বাবা ও মায়ের প্রতি সন্তানের দায়িত্ব পালনে চাকরিই ছেড়ে দিলেন চীনের ৪০ বছরের এক তরুণী ‘নিয়ানান’। শুধু তাই নয়, বাবা-মায়ের প্রতি কর্তব্যপালনে বেতনও পাচ্ছেন তিনি। মাসে ৫৭০ ডলার বেতন দিচ্ছেন তার বাবা-মা-ই।

১৫ বছর ধরে একটি সংবাদ সংস্থায় কাজ করার পরে, ২০২২ সালে, নিয়ানান কাজ ছেড়ে দেবার সিদ্ধান্ত নিয়েছিলেন। কারণ উত্তরোত্তর কাজের চাপ বাড়ছিলো। মেয়ের মানসিক চাপ দেখে তার বাবা-মা এগিয়ে আসেন। মেয়েকে চাকরি ছেড়ে দেবার পরামর্শ দেন। পাশাপাশি মেয়ের আর্থিক দায়িত্ব নেন। এর পর সত্যিই চাকরি ছেড়ে দেন নিয়ানান। বদলে ‘পূর্ণ সময়ের কন্যার’ দায়িত্ব পালনে রাজি হয়ে যান।

নিয়ানান তার নতুন ভূমিকায় বেশ খুশি। তিনি তার বৈচিত্র্যময় দৈনন্দিন রুটিন বেশ উপভোগ করছেন।
তার রুটিন সম্পর্কে বিশদ বিবরণ দিয়ে, তিনি বলেছিলেন যে তিনি তার বাবা-মায়ের সাথে এক ঘন্টা নাচ করেন,মুদির দোকানে কেনাকাটার জন্য তাদের সাথে যান।

সন্ধ্যায়, তার বাবার সাথে রাতের খাবার রান্না করেন। এছাড়াও তিনি বাসার সমস্ত ইলেকট্রনিক বিষয়ের দায়িত্ব নেন, সেগুলি চালান এবং প্রতি মাসে এক বা দুটি পারিবারিক ভ্রমণের আয়োজন করেন। যদিও নিয়ানান মনে করেন বাবা-মায়ের সাথে থাকা স্বস্তিদায়ক হলেও জীবন চালাতে গেলে আরও অর্থ উপার্জনের প্রয়োজন।

নিয়ানানের বাবা-মা মেয়েকে ক্রমাগত এই বলে আশ্বস্ত করেছেন যে, যদি সে উপযুক্ত চাকরি খুঁজে পায় তবে সেখানে যোগ দিতে পারে। কিন্তু যদি সে কাজ করতে না চায়, তাহলে সে বাসাতে থেকে বাবা-মায়ের সাথে সময় কাটাতে পারে।

চীনে চাকরির বাজারে অত্যাধিক চাপের কারণে অনেকেই বিকল্প খুঁজছেন। সপ্তাহে ছয় দিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত টানা কাজ করতে হয় কর্মীদের। নিয়ানানের খবরটি জনপ্রিয়তা পাওয়ার সাথে সাথে এটি সোশ্যাল মিডিয়ায় আলোচনার সূত্রপাত করেছে। একজন ব্যবহারকারী লিখেছেন : বিষয়টি সম্পূর্ণ নির্ভর করছে একজন বাবা-মায়ের ওপর।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]