17375

05/20/2024 নারিকেল দুধে ইলিশ মাছের কোরমা তৈরির রেসিপি

নারিকেল দুধে ইলিশ মাছের কোরমা তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

২১ ডিসেম্বর ২০২৩ ১৬:১২

নারিকেলের দুধ ব্যবহার করলে খাবারের স্বাদ আরও বেড়ে যায়। তাই বলে সব খাবারের সঙ্গে কিন্তু নারিকেলের দুধ ব্যবহার করা যায় না। বিভিন্ন ধরনের কোরমা রান্নায় আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন নারিকেলের দুধ। ইলিশ মাছের কোরমা তৈরিতে নারিকেলের দুধ ব্যবহার করতে পারেন। এর স্বাদে আপনি মুগ্ধ হয়ে যাবেন। ঝরঝরে পোলাওয়ের সঙ্গে এই কোরমা খেতে বেশ লাগে। চলুন তবে জেনে নেওয়া যাক নারিকেল দুধে ইলিশ মাছের কোরমা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে-

ইলিশ মাছ- ৬ টুকরা, পেঁয়াজ বাটা- ১-৩ কাপ, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, চিনি- ১ চা চামচ, কাঁচা মরিচ- ৪-৫টি, লবণ- স্বাদমতো, তেল- আধা কাপ, লেবুর রস- ১ চা চামচ, নারিকেলের দুধ- আধা কাপ, টেস্টিং সল্ট- কোয়ার্টার চা চামচ, জায়ফল ও জয়ত্রী গুঁড়া- কোয়ার্টার চা চামচ, টক দই- আধা কাপ, জিরা গুঁড়া- আধা চা চামচ, এলাচ ও দারুচিনি- তিনটি করে, কেওড়া জল- কোয়ার্টার চা চামচ।

যেভাবে তৈরি করবেন-

মাছের টুকরাগুলো ভালো করে ধুয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে এলাচ, দারুচিনি ভেজে পেঁয়াজ বাটা হালকা ভেজে নিন। এর পর আদা-রসুন বাটা ও জিরা গুঁড়া ও লবণ দিয়ে মসলা ভালো করে ভেজে নিন। এবার দই, কাঁচামরিচ, স্বাদমতো লবণ ও চিনি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। ইলিশ মাছ দিয়ে নেড়ে নারিকেলের দুধ ও জায়ফল-জয়ত্রী গুঁড়া এবং কেওড়া জল দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। ১০ মিনিট রান্না করে মাছ মাখা মাখা হয়ে এলে লেবুর রস দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]