18713

05/14/2024 নুডলস সেদ্ধ করা পানির ৩ ব্যবহার

নুডলস সেদ্ধ করা পানির ৩ ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক

২৭ জানুয়ারী ২০২৪ ১৪:৩৩

বাড়িতে নাশতার টেবিলে রুটি, পরটো থাকে বেশি। সেসঙ্গে পাল্লা দেয় নুডলস আর চাউমিন। সন্ধ্যার নাশতা কিংবা বাড়িতে অতিথি এলে চটজলদি কিছু বানিয়ে দেওয়ার কথা ভাবলেই এর কথা আসে। নুডলস রান্নার প্রথম ধাপ হলো এটি সেদ্ধ করে নেওয়া।

সাধারণত নুডলস সেদ্ধ করার পর এই পানি ফেলে দেওয়া হয়। জানলে অবাক হবেন, এই পানিই বিভিন্ন কাজে লাগাতে পারেন আপনি। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

ডাল নরম করা-

যেকোনো ডাল রান্নার আগে ভালো করে ধুয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখা হয়। মটর বা ছোলা হলে আরেকটু বেশি সময় লাগে। এই ডালগুলো এমনিতেই বেশ শক্ত আর সেদ্ধ হতে অনেক সময় লাগে। সাধারণ পানির বদলে নুডলস সেদ্ধ করা গরম পানিতে ডাল ভিজিয়ে রাখুন। সেদ্ধ হয়ে যাবে দ্রুত।

মশলা কষানো-

যেকোনো রান্নায় শুরুতেই মসলা কষিয়ে নিতে হয়। মশলা শুকিয়ে কড়াইয়ে লেগে যেতে চাইলে খানিকটা পানি দিয়ে ফের কষানো হয়। এক্ষেত্রে সাধারণ পানি না দিয়ে নুডলস সেদ্ধ পানি ব্যবহার করতে পারেন। এতে ঝোল বেশি সুস্বাদু হবে।

স্যুপ তৈরি-

শীতের সময় সবজি দিয়ে স্যুপ বানিয়ে খেতে সবারই ভালো। অনেকে আবার মুরগির মাংস দিয়ে বানান চিকেন স্যুপ। আপনার যেই স্যুপই পছন্দ তাতে যোগ করুন নুডলস বা চাউমিন সেদ্ধ করা পানি। বেড়ে যাবে স্বাদ।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]