19474

05/10/2024 ‘কৃষক পর্যায়ের পণ্যের দাম ওয়েবসাইটের মাধ্যমে উন্মুক্ত করা হবে’

‘কৃষক পর্যায়ের পণ্যের দাম ওয়েবসাইটের মাধ্যমে উন্মুক্ত করা হবে’

অর্থনৈতিক প্রতিবেদক

১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৯

পণ্যের দাম স্বাভাবিক রাখতে আগামী মাস থেকে বাজারভিত্তিক পণ্যের তালিকা ওয়েবসাইটের মাধ্যমে উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, কোন এলাকার কৃষক কী দামে পণ্য বিক্রি করছে তা ওয়েবসাইটে উল্লেখ করে দেওয়া হবে। যাতে করে বাজারে অস্বাভাবিক মূল্য পরিস্থিতি না হয়।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর মতিঝিলে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্টি ঢাকার (এমসিসিআই) অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, পণ্য আমদানি করে স্থানীয় বাজারের মূল্য সহনশীল করার উদ্যোগ নেওয়া হচ্ছে, যা আমদানি হবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে। এক কোটি পরিবারকে টিসিবির মাধ্যমে নিত্যপণ্য দেওয়া হবে, তাতে সাধারণ মানুষ স্বস্তিতে থাকবে।

আহসানুল ইসলাম টিটু বলেন, পণ্য বহুজাতিক ও বৈচিত্র্যকরণে বিশেষ নজর দেওয়া হচ্ছে। পাট, চামড়া, হস্তশিল্প —এসব সেক্টরে পণ্যের অরিজিন আর কারিগর চিহ্নিত করে এসব পণ্যের বিকাশে পদক্ষেপ নেয়া হচ্ছে। এর লক্ষ্যে উপজেলা থেকে রাজধানী ও আন্তর্জাতিক পর্যায়ে মেলায় তুলে ধরা হবে। ই-কমার্সের সঙ্গে সংযুক্ত করা হবে। বিদেশের মিশনে যোগাযোগ করে পণ্য বিদেশের বাজারে ছড়িয়ে দেওয়ার কাজ চলছে।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমাদের সামনে বাজার ব্যবস্থাপনা একটা চ্যালেঞ্জ। তবে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় আর অংশীজনদের সমন্বয়ে বাজার স্থিতিশীল করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]