শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


ঢাকায় নেওয়ার সময় ১০ মণ জাটকা জব্দ, ২৫ এতিমখানায় বিতরণ


প্রকাশিত:
৮ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৫৫

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৯:৪৫

ছবি সংগৃহিত

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়া থেকে ঢাকায় নেওয়ার সময় ১০ মণ জাটকা ইলিশ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও দুটি মামলায় জাটকা পরিবহনের দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। শেষে জব্দ করা ১০ মণ জাটকা শিশু পরিবারসহ ২৫ এতিমখানায় বিতরণ করা হয়।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাত ১২টার দিকে সদর উপজেলার সোনাপুর জিরো পয়েন্টে এ অভিযান পরিচালনা করেন সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বায়েজীদ বিন আখন্দ।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার টাংকির ঘাট থেকে সুবর্ণচর-নোয়াখালী হয়ে ঢাকায় বিক্রির জন্য জাটকা ইলিশ একটি ট্রাকে পরিবহন করা হচ্ছিল। এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়। অভিযানের সময় ট্রাক থেকে ৪০০ কেজি জাটকা জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুটি পৃথক মামলায় ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। পরবর্তীতে জব্দকৃত জাটকা শিশু পরিবারসহ ২৫টি ইয়াতিমখানা ও মাদরাসার ছাত্রদের মাঝে বিতরণ করা হয়।

সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বায়েজীদ বিন আখন্দ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান চলবে। পাশাপাশি জাটকা কেনা নিয়ে ক্রেতাদের সতর্ক থাকতে হবে। আমাদের জাটকাবিরোধী অভিযান অব্যাহত রয়েছে।

অভিযানে জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মানস মন্ডল, সোনাপুর পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, জাটকা ইলিশ রক্ষায় গত ১ নভেম্বর থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত নদ-নদীতে জাটকা মাছ ধরা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এ সময়ে জাটকা পরিবহন, বিক্রি ও বাজারজাতকরণও নিষিদ্ধ করা হয়েছে। তবে বড় আকারের ইলিশ ধরতে কোনো বাধা নেই।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top