সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


গাজীপুরে ভোটকেন্দ্রসহ দুই স্কুলে অগ্নিসংযোগ


প্রকাশিত:
৬ জানুয়ারী ২০২৪ ১০:০২

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১২:৩০

ফাইল ছবি

গাজীপুর মহানগরের ওয়্যারলেস গেট এলাকায় টিঅ্যান্ডটি আদর্শ উচ্চ বিদ্যালয়ে এবং পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

শুক্রবার (৫ জানুয়ারি) দিবাগত রাত আড়াইটার দিকে দুর্বৃত্তরা টিঅ্যান্ডটি আদর্শ উচ্চ বিদ্যালয়ে অগ্নিসংযোগ করেছে বলে জানান প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মো. ওসমান আলী।

আগুনে টিঅ্যান্ডটি হাইস্কুলের শ্রেণি ও অফিসকক্ষসহ ৯টি কক্ষ ও কক্ষে থাকা কম্পিউটার-টিভি ছাড়াও বইপত্রসহ বিভিন্ন মালামাল এবং পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলমারিতে থাকা বইপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র পুড়ে গেছে। পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে।

টিঅ্যান্ডটি আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ওসমান জানান, রাত ২টা ৪০ মিনিটে বিদ্যালয়ের নাইট গার্ড মো. আফাজ উদ্দিন স্কুলে অগ্নিকাণ্ডের খবর জানান। পরে তিনি স্থানীয় ফায়ার স্টেশনসহ এলাকার লোকজনকে খবর দিয়ে স্কুলে গিয়ে আগুন দেখতে পান। মুহূর্তে আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং একে একে বিদ্যালয়ের ৯টি কক্ষে আগুন ছড়িয়ে পড়ে। আগুনে ৯টি কক্ষ, কক্ষে থাকা ৪টি কম্পিউটার, ৫টি ট্যাব, একটি ৫৬ ইঞ্চি স্মার্ট টেলিভিশন, ৪টা আলমারি, ১৫টি ওয়াল ক্যাবিনেটসহ বিভিন্ন জরুরি কাগজপত্র ও মূল্যবান মালামাল পুড়ে গেছে।

গত জাতীয় সংসদ ও সিটি কর্পোরেশন নির্বাচনে এখানে ভোটকেন্দ্র থাকলেও এবারের জাতীয় সংসদ নির্বাচনে এখানে ভোটকেন্দ্র স্থাপন করা হয়নি। এমপিওভুক্ত এ বিদ্যালয়টিতে প্রায় সাতশ’র মতো শিক্ষার্থী ও ২০ জন শিক্ষক রয়েছেন। এমতাবস্থায় কীভাবে এখানে শিক্ষা কার্যক্রম চালাবেন এ নিয়ে ভেঙে পড়েছেন প্রধান শিক্ষক ওসমান আলী।

গার্ড আফাজ উদ্দিন জানান, তিনি ওই স্কুলেরই একটি কক্ষে ঘুমিয়ে ছিলেন। ২টা ৩৫মিনিটের দিকে তিনি কিছু একটা শব্দ পেয়ে ঘুম ভেঙে গেলে স্কুলের পূর্বদিকের একটি শ্রেণিকক্ষে আগুন ও অজ্ঞাত কয়েকজনকে দৌড়ে পালিয়ে যেতে দেখতে পান। পরে আগুন দ্রুত নিয়ন্ত্রণের বাইরেও চলে যায়।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক মো. আব্দুল্লাহ আল-আরেফিন এলাকাবাসীর বরাত দিয়ে বলেন, একইরাত সোয়া ১টার দিকে দুর্বৃত্তরা গাজীপুর মহানগরের পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অফিস কক্ষের একটি জানালা দিয়ে ভেতরে থাকা আলমারিতে পেট্রোল ও আগুন ছুড়ে পালিয়ে গেছে। আগুন দ্রুত আলমারিতে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে জয়দেবপুর ফায়ার স্টেশন ও গাজীপুর-চৌরাস্তা মডার্ন ফায়ার স্টেশনের কর্মীরা গিয়ে আগুন নেভান। আগুনে এ স্কুলের আলমারিতে থাকা বইপত্র ও প্রয়োজনীয় কিছু কাগজপত্র পুড়ে গেছে। এখানে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। প্রায় ১ ঘণ্টার চেষ্টায় আগুন নেভানো হয়েছে।

গাজীপুর-চৌরাস্তা মডার্ন ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার রুহুল আমিন মোল্লা বলেন, ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের কর্মীদের প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় টিঅ্যান্ডটি হাইস্কুলের আগুন এবং এক ঘণ্টার চেষ্টায় পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আগুন নেভানো হয়েছে। প্রাথমিকভাবে দুটি স্কুলেই দাহ্যপদার্থ ঢেলে অগ্নিসংযোগের আলামত পাওয়া গেছে। তবে এসব ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top