শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪, ১২ই ফাল্গুন ১৪৩০


বিশ্ব স্বাস্থ্য দিবস: উত্তরের প্রান্তিক জনগোষ্ঠিকে অগ্রাধিকারের আহবান


প্রকাশিত:
৮ এপ্রিল ২০২২ ০০:৪৩

আপডেট:
৮ এপ্রিল ২০২২ ০০:৪৫

স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে কুড়িগ্রামে র‌্যালি

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে উত্তরের জেলা কুড়িগ্রামে আয়োজন করা হয় র‌্যালি ও আলোচনা সভা। দিবসের প্রথম কর্মসূচী ছিল বর্ণাঢ্য র‌্যালি। জেলা সিভিল সার্জন অফিস থেকে শুরু হওয়া র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ মোড় ঘুরে আবার সিভিল সার্জন অফিসে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে আয়োজন করা হয় আলোচনা সভা। এতে যোগ দেন জেলা সিভিল সার্জন ডাঃ মঞ্জুর ই মোরশেদ, কুড়িগ্রাম সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নজরুল ইসলাম, ফ্রেন্ডশিপের সিনিয়র প্রকল্প সমন্বয়ক আলী আব্দুল্লাহসহ জেলায় কর্মরত বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তারা। বক্তারা জানান, ২০২০ ও ২০২১ সালে কোভিড-১৯ বা করোনা মহামারীতে স্বাস্থ্য সচেতনতায় অনেক আয়োজনই ছিলো সীমাবদ্ধ। মহামারী মোকাবেলার পর এবারের বিশ্ব স্বাস্থ্য দিবসের কর্মসূচি, জনগনের মাঝে স্বাস্থ্য সচেতনা আরও বাড়াবে বলে আশা করেন তারা।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে গাইবান্ধায় আলোচনা সভা

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে, উত্তরবঙ্গের প্রবেশদ্বার গাইবান্ধা জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে বেশ কিছু কর্মসূচী যৌথভাবে আয়োজন করে উন্নয়ন সহযোগি সংস্থা ফ্রেন্ডশিপ ও এসকেএস। স্থানীয় স্বাস্থ্য সেবা ও সচেতনতায় এসব কর্মসূচীর মধ্যে উল্লেখযোগ্য হলো, র‌্যালি, আলোচনা ও হেলথ ক্যাম্প। দিনের বড় কর্মসূচী ছিল জেলা সিভিল সার্জন অফিসে আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন গাইবান্ধা জেলা প্রশাসক মোঃ ওয়ালিউর রহমান। জেলা সিভিল সার্জন ডাঃ এ এম আকতারুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন গাইবান্ধা সদর হাসপাতালের সুপারেন্টেনডেন্ট ডাঃ মাহাবুর রহমান, জেলা পরিবার পরিকল্পনা উপ-পরিচালক মোঃ সাইফুল ইসলাম, জেলা বিএমএ সভাপতি ডাক্তার মতিউর রহমান, ফ্রেন্ডশিপের সিনিয়র প্রকল্প সমন্বয়ক জিএম আব্দুর রাহিম-সহ গাইবান্ধায় কর্মরত সরকারী-বেসরকারী সংস্থার প্রতিনিধিরা।

এর আগে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে গাইবান্ধায় আয়োজন করা হয় র‌্যালি। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে গাইবান্ধা সিভিল সার্জন অফিসে গিয়ে শেষ হয়। দিবসটি উপলক্ষ্যে গাইবান্ধায় দিন ব্যাপি চলে হেলথ ক্যাম্প। হেল্থ ক্যাম্পের মাধ্যমে শতাধিক মানুষকে দেয়া হয় ব্লাড প্রেসার টেস্ট, প্রেগন্যান্সি টেস্ট, ব্লাড সুগার টেস্টের মত বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষা সেবা।

বগুড়ার সারিয়াকান্দিতে স্বাস্থ্য দিবসের আলোচনা

এদিকে, যমুনা’র তীরে ভাঙ্গন প্রবন বগুড়ার সারিয়াকান্দি বাসিন্দাদের মাঝে স্বাস্থ্য সচেতনতায় আয়োজন করা হয় বেশ কিছু কর্মসূচী। বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচীর মধ্যে ছিল আলোচনা সভা ও ইফতার। সারিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে আয়োজিত আলোচনায় যোগ দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মাহবুব হোসেন সরদার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক কর্মকর্তা ডাঃ তানজিল আহমেদ, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সুবির মজুমদার, উপজেলা সম্প্রসারিত টিকাদান কর্মসূচির মেডিকেল টেকনলজিস্ট প্রদুদ কুমার চাকী, ফ্রেন্ডশিপের সহকারী প্রকল্প সমন্বয়কারী রাবেয়া সুলতানা সেতু এবং স্থানীয় বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা। স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’ নিয়ে আয়োজিত আলোচনায় উঠে আসে যমুনার ভাঙ্গনের সাথে সংগ্রামকারী স্থানীয়দের জীবন ব্যবস্থা। বক্তারা বলেন, স্থানীয় জীবন সংগ্রামী মানুষের সুস্বাস্থ্য নিশ্চিতের মাধ্যমে সম্ভব দেশের দীর্ঘ মেয়াদী উন্নয়ন।

ডিএম/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top