বৃহঃস্পতিবার, ৭ই ডিসেম্বর ২০২৩, ২৩শে অগ্রহায়ণ ১৪৩০


কর ফাঁকির মামলায় কাঠগড়ায় শাকিরা


প্রকাশিত:
২০ নভেম্বর ২০২৩ ২১:১৮

আপডেট:
৭ ডিসেম্বর ২০২৩ ২০:০৭

ছবি সংগৃহীত

২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে স্পেনে বসবাস করার সময় আয়কর বাবদ ১৪.৫ মিলিয়ন ইউরো (১৫.৭৪ মিলিয়ন মার্কিন ডলার) ফাঁকি দিয়েছেন কলাম্বিয়ান পপ তারকা শাকিরা। এ অভিযোগে সোমবার বার্সেলোনার আদালতে শুনানির মুখোমুখি হন শাকিরাকে।

রয়টার্স জানিয়েছে, মামলার শুনানি চলবে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত। এ সময়ের মধ্যে মোট ১২টি শুনানিতে শাকিরাকে জেরা করা হতে পারে।

বিচারক হোসে ম্যানুয়েল দেল আমো সানচেজের নেতৃত্বে তিন সদস্যের একটি প্যানেল শাকিরার কর ফাঁকির মামলা শুনবে। মামলা চলাকালে ১০০ জনের বেশি সাক্ষ্য নেওয়ার কথা রয়েছে।

শাকিরার দাবি, তার বিরুদ্ধে কর ফাঁকির এ মামলা হওয়ার আগে তার কাছে কর অফিসের যা পাওনা ছিল, তা তিনি পরিশোধ করেছিলেন।

শাকিরা বলেন, যে সময়ের কর ফাঁকির কথা বলা হচ্ছে, তিনি তখন স্পেনে বসবাস করতেন না। ২০১২ থেকে পরের কয়েক বছর তিনি ‘যাযাবর জীবন’ যাপন করেছেন।

কর ফাঁকির ওই অভিযোগ নিষ্পত্তির জন্য স্পেনের প্রসিকিউটররা শাকিরাকে এর আগে একটি প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সেটি তিনি প্রত্যাখ্যান করায় তার বিরুদ্ধে ১৪.৫ মিলিয়ন ইউরো কর ফাঁকির অভিযোগ এনে মামলা করা হয়।

পাওনা কর ফেরত চাওয়ার পাশপাশি আইন লঙ্ঘন করায় শাকিরার ৮ বছরের কারাদণ্ড চেয়েছেন প্রসিকিউটররা।

মামলার অভিযোগ, ২০১২-১৪ সময়ে শাকিরা বছরের অর্ধেকের বেশি সময় স্পেনে থাকতেন। ২০১২ সালের মে মাসে বার্সেলোনায় তিনি যে বাড়ি কিনেছিলেন সেখানে থাকত তার পরিবার।

২০১০ সালে ফুটবল বিশ্বকাপের থিম সং ‘ওয়াকা ওয়াকা’ গেয়ে আলো ছড়ানো এই পপ তারকার ৮ কোটির বেশি রেকর্ড বিক্রি হয়েছে বিশ্বজুড়ে, যার মধ্যে ‘হিপস ডোন্ট লাই’র মতো হিট অ্যালবামও ছিল।

গত বছর ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে ১২ বছরের সম্পর্কের ইতি টানেন শাকিরা।

বিচ্ছেদের আগে পিকের বার্সেলোনার বাড়িতে ছিলেন শাকিরা। কিছুদিন আগে সেই বাড়ি ছেড়ে দিয়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। দুই সন্তান নিয়ে এখন তিনি থাকেন মিয়ামিতে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top