মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১


তিন দলকে ডোনাল্ড লু’র চিঠি, শর্তহীন সংলাপের আহ্বান


প্রকাশিত:
১৩ নভেম্বর ২০২৩ ১৮:৩৩

আপডেট:
১৪ মে ২০২৪ ১২:৫৩

ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সৃষ্ট রাজনৈতিক বিরোধ নিরসনে প্রধান তিন দলকে শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে চিঠি দিয়েছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টিকে এই চিঠি দেওয়া হয়েছে।

সোমবার (১৩ নভেম্বর) বিকেলে ঢাকা নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই চিঠির কথা জানান জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক।

চুন্নু জানান, পিটার হাস তাদের বনানীর কার্যালয়ে বৈঠকে এসে সেই চিঠি হস্তান্তর করেছেন। একই চিঠি আওয়ামী লীগ ও বিএনপির কাছেও দেওয়া হয়েছে।

চিঠির বিষয়বস্তু সম্পর্কে জাপা মহাসচিব বলেন, চিঠিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। এতে শর্তহীন সংলাপের আহ্বানও জানানো হয়েছে।

চুন্নু বলেন, মার্কিন রাষ্ট্রদূত মূলত তাদের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লু লিখিত একটি চিঠি নিয়ে এসেছেন। তিনি চিঠিটা আমাদের পার্টির চেয়ারম্যানকে হস্তান্তর করেছেন। পিটার হাস জানিয়েছেন, একই চিঠি আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি-তিন দলকেই দেওয়া হয়েছে।

সূত্র জানায়, প্রধান তিন দলের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ পরিবেশে বাংলাদেশে একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। তারা সব পক্ষকে সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনের আহ্বান জানায়। মার্কিন যুক্তরাষ্ট্র একটি রাজনৈতিক দলের বিপরীতে অন্য রাজনৈতিক দলকে সমর্থন করে না। যুক্তরাষ্ট্র বিবদমান সব পক্ষকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানায়।

উদ্ভূত পরিস্থিতিতে যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করবে তাদের বিরুদ্ধে পূর্বঘোষিত মার্কিন ভিসানীতি কার্যকর হবে বলেও জানানো হয় মার্কিন দূতাবাসের বার্তায়।

এর আগে বেলা তিনটায় পিটার হাস জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানীর কার্যালয়ে আসেন। সেখানে দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের সঙ্গে বৈঠক করেন। এ সময় দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা ও বিশেষ দূত মাসরুর মওলা উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top