বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


সকালে খালি পেটে ফলের রস পান করা কি ঠিক?


প্রকাশিত:
২৯ এপ্রিল ২০২৪ ১১:০০

আপডেট:
১৫ মে ২০২৪ ১৯:৩৬

ছবি- সংগৃহীত

অনেকেরই সকালে খালি পেটে ফলের রস পান করার অভ্যাস আছে। এটা ঠিক নয়। পুষ্টিবিদদের মতে, সকালে ঘুম থেকে উঠলে পেটে গ্যাস থাকে। এই অবস্থায় ফলের রস পান করলে গ্যাসের সমস্যা হতে পারে। এছাড়াও খালি পেটে ফলের রস খেলে নানারকম শারীরিক সমস্যা দেখা দেয়। যেমন-

১. ফলের রস বানানোর সময় পাল্প বের হয়ে যায়। এ কারণে এতে ফাইবার বা প্রয়োজনীয় মাইক্রো- নিউট্রিয়েন্ট থাকে না। এ কারণে এই রস খালি পেটে পান করলে রক্তে শর্করা খুব দ্রুত বৃদ্ধি পায়।


২. জুসে অতিরিক্ত ক্যালরি থাকায় শুধু সুগার নয়, ওজনও বাড়ে। বিশেষজ্ঞদের মতে, এক কাপ জুসে ১১৭ ক্যালেরি থাকে। সকালে খালি পেটে ফলের রস পান করলে রক্তে শর্করার মাত্রা দ্রুত বেড়ে যেতে পারে, যা ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর।

৩. গ্যাস্ট্রিক রোগীদেরও সকালে ফলের রস পান করা উচিত নয়, কারণ ফাইবারের অভাবে এটি পাকস্থলীতে অ্যাসিড বাড়ায় এবং হজম প্রক্রিয়াকে দুর্বল করে দিতে পারে। এর ফলে পেট ফাঁপাসহ হজমজনিত নানা সমস্যা হতে পারে।

৪. অনেকেই আছেন, সকালে যোগব্যায়াম বা ওয়ার্কআউট করার পর পরই ফলের রস পান করেন। কিন্তু, এর ফলে মারাত্মক স্বাস্থ্য সমস্যা হতে পারে। তাই ওয়ার্কআউট করার আধা ঘণ্টা পর জুস খেতে হবে। তা না হলে লিভার রোগের ঝুঁকি বাড়ে।

চিকিৎসকদের মতে, সকালে খালি পেটে ফলের রস পানের পরিবর্তে তাজা ফল খাওয়া ভালো। এতে ফাইবার থাকে, যা সুগারের প্রভাব কমাতে কাজ করে। এছাড়া গ্রীষ্মের স কালে ডাবের পানি, তরমুজ, শসা, লেবু জল খেতে পারেন। তবে সকালে খালি পেটে টমেটো খাওয়া এড়িয়ে চলা উচিত। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে লেবু বা মধু মিশিয়ে হালকা গরম পানি পান করা শরীরের জন্য উপকারী।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top