বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১


আজই শেষদিন করোনা টিকার প্রথম ডোজের


প্রকাশিত:
৪ অক্টোবর ২০২২ ০০:৫৫

আপডেট:
১৮ এপ্রিল ২০২৪ ১৯:৫০

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম জানিয়েছেন, আজকেই শেষ দিন করোনা প্রতিরোধী টিকার প্রথম ডোজের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া করোনার টিকাদান কর্মসূচির বিশেষ ক্যাম্পেইন শেষ হচ্ছে সোমবার (০৩ অক্টোবর)। এই ক্যাম্পেইনের পর আর প্রথম ডোজ দেওয়া হবে না।

অধ্যাপক খুরশীদ আলম জানান, দেশে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা এরই মধ্যে অর্জিত হয়েছে। মোট জনগোষ্ঠীর ৯৭ শতাংশ মানুষ টিকার প্রথম ডোজ, ৯০ শতাংশ দ্বিতীয় ডোজ এবং ৪১ শতাংশ তৃতীয় বা বুস্টার ডোজ নিয়েছেন।

৪ অক্টোবর থেকে আর টিকার প্রথম ডোজ দেওয়া হবে না। তবে দ্বিতীয় ও বুস্টার ডোজ চলবে। টিকা না দেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, টিকার স্বল্পতা রয়েছে, সঙ্গে কিছু টিকার মেয়াদও শেষ হবে।

টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে কি না জানতে চাইলে অধ্যাপক খুরশীদ আলম জানান, এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো নির্দেশনা পাননি । তাই এ নিয়ে এখনো কোনো পরিকল্পনা করা হয়নি। যেসব দেশে চতুর্থ টিকা দেওয়া হচ্ছে, তারা তাদের দেশের প্রটোকল মেনে সেটা দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি এব্যাপারে কোনো নির্দেশনা দেয়, তাহলে তখন সেই মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

করোনার সংক্রমণ ফের বেড়েছে জানিয়ে অধ্যাপক খুরশীদ আলম জানান, আমাদের সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মৃত্যুহার কম হলেও মাস্ক পরা, সামাজিক দূরত্ব মানা, করোনার টিকা নেয়ার কোনো বিকল্প নেই। ৫ থেকে ১১ বছর শিশুদের চলমান টিকা আগামী ১১ অক্টোবর থেকে জেলা ও উপজেলা পর্যায়ে শুরু হবে। শিশুদের দেওয়ার মতো এখনো তিন কোটির বেশি টিকা স্বাস্থ্য অধিদফতরের হাতে আছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top