শনিবার, ১১ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


বাচ্চু ও তার পরিবারের ১৩৮ কাঠা জমি ক্রোকের নির্দেশ


প্রকাশিত:
১৫ নভেম্বর ২০২৩ ১৭:৪৭

আপডেট:
১১ মে ২০২৪ ১৮:২২

ফাইল ছবি

ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকায় বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চু ও তার পরিবারের চার সদস্যের ১৩৮ কাঠা জমি ক্রোক করার নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (১৫ নভেম্বের) ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান এই নির্দেশ দেন।

বাচ্চুর পরিবারের অন্য সদস্যরা হলেন- বাচ্চুর স্ত্রী শিরিন আক্তার, ভাই শেখ শাহরিয়ার পান্না, ছেলে শেখ সাবিদ হাই অনিক ও মেয়ে শেখ রাফা হাই।

বাচ্চুসহ তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুদকের করা একটি মামলায় ১৩৮ কাঠা জমি ক্রোকের নির্দেশনা চেয়ে আবেদন করেন দুদকের উপপরিচালক মোহাম্মদ নুরুল হুদা। ওই আবেদন শুনানি শেষে আদালত ক্রোকের নির্দেশ দেন।

দুদকের বিশেষ পাবলিক প্রসিকিউটর (পিপি) মাহমুদ হোসেন জাহাঙ্গীর বিষয়টি নিশ্চিত করেন।

জানা গেছে, বেসিক ব্যাংকের চেয়ারম্যান থাকাকালীন ২০১২ সালে শেখ আবদুল হাই বাচ্চু দুই প্লটের মালিক হন।

বসুন্ধরা আবাসিক এলাকার আই ব্লকের ৭১৯ ও ৭২০ নম্বরধারী প্লটের আয়তন ২২৮ দশমিক শূন্য ৪ শতাংশ। ৩৩ শতাংশে ১ বিঘা হিসাবে প্লট দুটির আয়তন ৬ দশমিক ৯ বিঘা, অর্থাৎ প্রায় ৭ বিঘা। ২০ কাঠায় ১ বিঘা হিসাবে পুরো সম্পত্তির পরিমাণ ১৩৮ কাঠা। এসব জমির মূল্য ২৭৬ কোটি টাকা প্রায়।

তদন্ত কর্মকর্তা আবেদনে উল্লেখ করেছেন, আবদুল হাই বাচ্চু এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির বেশ কিছু মামলা রয়েছে। ওই মামলা থাকা অবস্থায় তাদের নামীয় বসুন্ধরা আবাসিক এলাকার জমি সম্প্রতি বিক্রির চেষ্টা করছেন বলে জানা গেছে। ওই সম্পত্তি যাতে বিক্রি করতে না পারেন, সে কারণে ক্রোক করা দরকার।

আদালত আদেশের কপি জেলা প্রশাসক ও ঢাকা জেলা রেজিস্টারকে পাঠানোর নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে তাদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top