শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


শাহী খিচুড়ি রান্না করবেন কীভাবে ?


প্রকাশিত:
২৩ নভেম্বর ২০২৩ ১৯:১৪

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ২৩:৫৪

ছবি সংগৃহীত

খাবারে শাহী স্বাদ মানেই রাজকীয় একটা আমেজ। উৎসব-আয়োজনে শাহী স্বাদের নানা খাবার তৈরি করা হয়। শাহী রোস্ট, শাহী পোলাও কিংবা শাহী কোর্মা তো তৈরি করে খাওয়াই হয়, চাইলে তৈরি করতে পারেন শাহী খিচুড়িও। খিচুড়ি এমনিতেই একটি সুস্বাদু খাবার। এর সঙ্গে শাহী স্বাদ যোগ হলে তা সবার মন জয় করবে সহজেই।

চলুন জেনে নেওয়া যাক শাহী খিচুড়ি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে-

পোলাওয়ের চাল- আধা কেজি, মুগ ডাল- ১ পোয়া, আলু- ১ কাপ, পনির- ১ কাপ, মটরশুঁটি- ১ কাপ, ফুলকপি- ১ কাপ, গাজর (টুকরা করা)- ১ কাপ, ঘি- ১ কাপ, কাজু বাদাম- ১২-১৫টি, কিশমিশ- ১০০ গ্রাম, আদা কুচি- ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া- ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া- ১ টেবিল চামচ, জিরা বাটা- ১ টেবিল চামচ, চিনি- ১ টেবিল চামচ, টমেটো কুচি- ১ কাপ, তেজপাতা- ২টি, দারুচিনি/এলাচ- ২টি করে, লবণ- পরিমাণমতো, কাঁচা মরিচ- ১০-১২টি, ধনিয়া পাতা কুচি- ১ কাপ।

যেভাবে তৈরি করবেন-

প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এরপর একটি শুকনা কড়াইতে মুগ ডাল ভালো করে ভাজুন। ভাজা হয়ে গেলে পানিতে ধুয়ে পানি ঝরিয়ে ফেলুন। এবার সব সবজি চার কোনা করে কেটে লবণ দিয়ে ওই ঘিতে ভেজে ফেলুন। এরপর যে পাত্রে খিচুড়ি বসাবেন তাতে ঘি দিয়ে গরম মসলাগুলো দিয়ে ভাজুন, এরপর তাতে চাল ও ডাল দিয়ে হলুদ ও মরিচ গুঁড়া, জিরা বাটা বা গুঁড়া ও লবণ দিয়ে ভাজুন।

ভাজা হয়ে গেলে ফুটানো গরম পানি দিয়ে সেদ্ধ হতে দিন। চাল, ডাল ফুটে উঠলে সবজিগুলো দিয়ে তার সঙ্গে চিনি, গরম মসলার গুঁড়া, কাঁচা মরিচ, কাজু বাদাম, কিশমিশ দিয়ে কিছুক্ষণ দমে রেখে রান্না করুন। শেষে খিচুড়ির ওপর ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন শাহি খিচুড়ি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top