বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


বুদ্ধি বাড়াতে যে ৫ খাবার খাবেন


প্রকাশিত:
১৮ ডিসেম্বর ২০২৩ ১৭:৪৫

আপডেট:
৯ মে ২০২৪ ১৭:২৯

ফাইল ছবি

সবকিছুরই পরিচর্যা প্রয়োজন। বুদ্ধির বিষয়টিও ভিন্ন নয়। মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পেলে বাড়বে বুদ্ধিও। সেজন্য আপনাকে সবার আগে খেয়াল রাখতে হবে খাবারের তালিকার দিকে। কারণ আপনি যখন স্বাস্থ্যকর খাবার খাবেন তখন কগনেটিভ ফাংশন ঠিক থাকবে। এর ফলে বাড়বে মস্তিষ্কের ক্ষমতাও। চলুন জেনে নেওয়া যাক এমন ৫টি খাবার সম্পর্কে, যেগুলো খেলে তা বুদ্ধি বাড়াতে কাজ করবে-

১. আখরোট ও কাঠ বাদাম-

আখরোট এবং কাঠ বাদামে থাকে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট। এ ছাড়াও এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন ই। এই দুই উপাদান মস্তিষ্কের ক্ষমতা এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। তাই আপনার খাবারের তালিকায় নিয়মিত যোগ করে নিন এই দুই বাদাম। এতে দ্রুতই উপকার পাবেন।

২. হলুদ-

আমাদের দেশে বেশিরভাগ রান্নায়ই ব্যবহার করা হয় এই উপকারী ভেষজ। হলুদ কিন্তু শরীরের জন্য দারুণ উপকারী। এতে থাকে প্রচুর পরিমাণে কারকিউমিন। যাতে অ্যান্টি ইনফ্লেমেটারি প্রপার্টিজ থাকে। ফলে হলুদ খেলে তা ব্রেইন ফাংশন ঠিক রাখে। তাই খাবারের তালিকায় হলুদ যোগ করতে পারেন। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে বা হলুদ চা খেলেও উপকার পাবেন।

৩. ডার্ক চকোলেট-

ডার্ক চকোলেট খেতে পছন্দ করেন অনেকেই। সুস্বাদু এই খাবার কিন্তু আপনার বুদ্ধি বাড়াতেও কাজ করতে পারে। কারণ ডার্ক চকোলেটে থাকে প্রচুর পরিমাণে ফ্যাভনয়েডস এবং অ্যান্টি অক্সিডেন্ট, যা রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। এটি মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৪. ডিম-

নিয়মিত ডিম খাওয়া হয় নিশ্চয়ই? এই অভ্যাস আপনাকে ধরে রাখতে হবে। প্রতিদিন অন্তত ডিম খেলে বিভিন্ন রোগ থেকে দূরে থাকা সহজ হবে। শুধু তাই নয়, ডিম খেলে তা আপনার বুদ্ধির বৃদ্ধিতেও সাহায্য করবে। কারণ ডিমে থাকে কোলিন যা ব্রেইন ফাংশন ঠিক রাখতে সহায়তা করে এবং স্মৃতিশক্তি ঠিক রাখে।

৫. ব্লু বেরি-

বেরি জাতীয় সব ফলই ভীষণ উপকারী। বিশেষ করে ব্লু বেরি মস্তিষ্কের জন্য অত্যন্ত ভালো। এই ফলে থাকে প্রচুর পরিমাণে অ্যানথোসায়নিনস। এই উপকারী উপাদান কগনেটিভ ফাংশন ঠিক রাখতে সহায়তা করে। তাই সম্ভব হলে আপনার খাবারের তালিকায় যোগ করতে পারেন সুস্বাদু এই ফল।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top