শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


বিশ্বকাপের শতবর্ষী আসরের আয়োজন করতে চায় আর্জেন্টিনা


প্রকাশিত:
৮ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪৩

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৯:৪৯

ফাইল ছবি

১৯৩০ সাল থেকে বিশ্ব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট বিশ্বকাপের আয়োজন করে আসছে ফিফা। বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে সংস্থাটির বাছাইয়ে পাশ করা দলগুলো এতে অংশ নেয়। এর আগেই বেছে নেওয়া হয় আয়োজক দেশ। মাস দুয়েক আগে শেষ হওয়া সবশেষ বিশ্বকাপ কাতার সফলভাবে সম্পন্ন করেছে। ইতোমধ্যে ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশ নির্বাচিত হয়েছে। এবার পরবর্তী আসর, অর্থাৎ ২০৩০ সালে বিশ্বকাপের শতবর্ষী আসরের আয়োজক নির্ধারণের পালা।

দীর্ঘদিন ধরে শতবর্ষী আসরের আয়োজন নিয়ে আলোচনা চলে আসছে। ২০১৭ সালে প্রাথমিকভাবে আর্জেন্টিনা ও উরুগুয়ে ২০৩০ বিশ্বকাপ আয়োজনে লক্ষ্যের কথা জানিয়েছিল। কিন্তু পরে তাদের সঙ্গে যোগ দেয় আরও দুই লাতিন দেশ চিলি ও প্যারাগুয়ে।

মঙ্গলবার এক অনুষ্ঠানে চার দেশের ফুটবল কর্মকর্তা ও দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) সভায় যৌথভাবে বিশ্বকাপ আয়োজনের দরপত্র জমা দেওয়া হয়েছে। এ সময় কনমেবল সভাপতি আলেহান্দ্রো দোমিনিগেসের উপস্থিতিতে চার দেশ যৌথভাবে আসর আয়োজনের কথা জানায়। তবে শতবর্ষী আসরের আয়োজক দেশ কে হচ্ছে- সেটি নির্ধারিত হবে ২০২৪ সালে।

ঐতিহাসিক ওই আসরের স্বাগতিক হতে এই চার দেশকে লড়াই করতে হবে স্পেন ও পর্তুগালের সঙ্গে। আগেই ইউরোপের এই দুই দেশ যৌথভাবে আসরটি আয়োজন করতে চাওয়ার ঘোষণা দেয়। অবশ্য এই লড়াইয়ে মরক্কো এবং সৌদি আরবও যোগ দিতে পারে।

বিশ্বকাপের প্রথম আসর বসেছিল লাতিন দেশ উরুগুয়েতে। একশ বছর পূর্তিতে আবারও নিজেদের মহাদেশেই আসর আয়োজনে দীর্ঘদিন ধরে লড়ছে দক্ষিণ আমেরিকা। প্যারাগুয়ে এর আগে কখনো বৈশ্বিক আসর আয়োজন করেনি। তবে ১৯৭৮ সালে আর্জেন্টিনা এবং ১৯৬২ সালে চিলি ফুটবলের বিশ্বমঞ্চ সাজিয়েছিল।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top