শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠে ইতিহাস গড়ল সৌদির ক্লাব


প্রকাশিত:
৮ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২০

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০০:২৯

 ফাইল ছবি

ব্রাজিলের ক্লাব ফ্লামেঙ্গো কখনো ফিফা ক্লাব বিশ্বকাপ জিততে পারেনি। তবে ২০১৯ সংস্করণে ফাইনালে উঠেছিল। হারতে হয় লিভারপুলের কাছে। তিনবার দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠ ক্লাব প্রতিযোগিতা কোপা লিবার্তোদোরেস জয়ী ফ্লামেঙ্গোর সামনে কাল ক্লাব বিশ্বকাপের ফাইনালে ওঠার সুযোগ ছিল।

কিন্তু তাঞ্জিয়ারে সৌদি আরবের ক্লাব আল–হিলালের বিপক্ষে সেমিফাইনালে ৩-২ গোলের হারে ছিটকে পড়েছে ব্রাজিলের ক্লাবটি। আজ রাবাতে সেমিফাইনালের অপর ম্যাচে মিসরের ক্লাব আল আহলির মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। এ ম্যাচে জয়ী দল শনিবার ফাইনালে আল–হিলালের মুখোমুখি হবে।

সৌদি আরবের প্রথম ক্লাব হিসেবে ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠল আল–হিলাল। সর্বশেষ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে তাদের প্রথম ম্যাচে হারিয়ে চমকে দিয়েছিল সৌদি আরব। পরে সেই আর্জেন্টিনাই চ্যাম্পিয়ন হয়। দেশটির ফুটবল যে ভালোই উন্নতি করেছে আল–হিলালের জয় তার আরেকটি বড় প্রমাণ।

রেকর্ড চারবার এশিয়ার চ্যাম্পিয়নস লিগজয়ী ক্লাবটির বিপক্ষে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ১০ জনে পরিণত হয়েছিল ফ্লামেঙ্গো। ব্রাজিলিয়ান মিডফিল্ডার গারসন বক্সে ফাউল করে শুধু পেনাল্টি হজম করেননি লাল কার্ড দেখেও মাঠ ছেড়েছেন। আল–হিলালের সৌদি উইঙ্গার সালেম আল দাওশিরি স্পটকিক থেকে গোল করে আল–হিলালকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন।

তার আগে ম্যাচের ৪ মিনিটে আরেকটি পেনাল্টি থেকে ১-০ গোলে এগিয়ে গিয়েছিল আল–হিলাল। দলটির আর্জেন্টাইন উইঙ্গার লুসিয়ানো ভিয়েত্তো বক্সে ফাউলের শিকার হলে ফ্লামেঙ্গোর বিপক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে গোল করেন সালেম। তবে এর ১৬ মিনিট পরই পেদ্রোর গোলে সমতায় ফিরেছিল ফ্লামেঙ্গো।

৭০ মিনিটে লুসিয়ানো ভিয়েত্তোর গোলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় আল–হিলাল। যোগ করা সময়ে পেদ্রো একটি গোল পরিশোধ করলেও ফ্লামেঙ্গোর জন্য তা ছিল শুধুই সান্ত্বনা। জয়ের পর আল–হিলালের আর্জেন্টাইন কোচ র‌্যামন দিয়াজ বলেছেন, ‘আমাদের প্রস্তুতি ও মানসিক শক্তিমত্তা দেখে চমকে গিয়েছিল ফ্লামেঙ্গো।’



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top