শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


দক্ষিণ আমেরিকার বর্ষসেরা কোচ স্কালোনি


প্রকাশিত:
১৬ মার্চ ২০২৩ ২৩:০১

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০০:৫২

ছবি সংগৃহিত

গত মাসেই ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছিলেন লিওনেল স্কালোনি। এবার দক্ষিণ আমেরিকার এ বছরের সেরা কোচের পুরস্কারও ওঠেছে তার হাতে।

দক্ষিণ আমেরিকার বর্ষসেরা কোচ হওয়ার পথে স্কালোনি পেয়েছেন ১০৭ ভোট। ভোটাভুটিতে আর্জেন্টিনা জাতীয় দলের এই কোচের সঙ্গে দ্বিতীয় সেরা কোচের পার্থক্য ৭২ ভোটের।

দ্বিতীয় হয়েছেন ব্রাজিলের ক্লাব পালমেইরাসের কোচ আবেল ফেরেইরা। গতবার পুরস্কারটি ফেরেইরারই জিতেছিলেন। কিন্তু স্কালোনির এ বছর প্রতিদ্বন্দ্বী ছিলেন না। ২০২২ সালে ইউরো চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে ফিনালিসামা জয়ের পর বিশ্বকাপও জিতেছেন লিওনেল মেসি– ডিমারিয়াদের কোচ।

কাল বর্ষসেরা কোচের ভোটাভুটির ফল জানিয়েছে উরুগুয়ের সংবাদমাধ্যম ‘এল পাইস’। স্কালোনির নিকটতম প্রতিদ্বন্দ্বী ফেরেইরা পেয়েছেন ৩৫ ভোট। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘টিওয়াইসি স্পোর্টস’ জানিয়েছে, মোট ২১৮ জন সংবাদকর্মী এই ভোটাভুটিতে অংশ নিয়েছিলেন। ২৮ ভোট পেয়ে তৃতীয় ব্রাজিলের ক্লাব ফ্লামেঙ্গোকে গত বছর কোপা লিবার্তোদোরেস জেতানো কোচ দরিভাল জুনিয়র।

এ নিয়ে মোট ৩৭ বারের মধ্যে ২১ বারই দক্ষিণ আমেরিকার বর্ষসেরা কোচের পুরস্কার জিতলেন আর্জেন্টিনার কেউ। মোট ১২ জন আর্জেন্টাইন কোচ এ পুরস্কার জিতেছেন। সর্বোচ্চ পাঁচবার এ মহাদেশের বর্ষসেরা কোচ হয়েছেন আর্জেন্টাইন কার্লোস বিয়াঞ্চি।

দক্ষিণ আমেরিকার বর্ষসেরা কোচের এই পুরস্কার ১৯৮৬ সাল থেকে দিয়ে আসছে ‘এল পাইস।’ এই মহাদেশের ক্লাব ফুটবল ও জাতীয় দলের কোচদের মধ্য থেকে সেরা বেছে নেওয়া হয়। ফেরেইরা তাই পর্তুগিজ হলেও ব্রাজিলিয়ান ক্লাব ফুটবলে কাজ করায় প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন। গত বছর পালমেইরাসকে জিতিয়েছেন ব্রাজিলিয়ান লিগ।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top