রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


ব্যাডমিন্টনে সমঝোতার কমিটি


প্রকাশিত:
১৮ মে ২০২৩ ২১:৫৯

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১২:১০

 ফাইল ছবি

ব্যাডমিন্টন ফেডারশেনের নির্বাচনে আজ ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের দিন। জেলা ও বিভাগীয় সংগঠক পরিষদ ফোরাম ও জোবায়েদুর রহমান রানার নেতৃত্বে দুই প্যানেল একত্রিত হয়ে ২৪ টি মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।

দুই পক্ষ এক হয়ে কার্যনির্বাহী কমিটির ২৪ পদের বেশি মনোনয়ন পত্র না থাকায় সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন। নির্বাহী কমিটির ২৪ পদের মধ্যে জেলা ও বিভাগ ১৩ টি এবং রানা-ডানা প্যানেল ১১ টি পদ নিয়েছে।

ফুটবল ও ক্রিকেটের বাইরে দেশের অন্য সকল ফেডারেশনের নির্বাচনে আগ্রহের কেন্দ্রবিন্দু থাকে সাধারণ সম্পাদক পদ নিয়ে। ব্যাডমিন্টন ফেডারেশনে নির্বাচনে সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্র জমা পড়েছিল তিনটি। দুই পক্ষ সমঝোতা হওয়ায় বরগুনা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন ফেডারেশনের সাধারণ সম্পাদক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন।

অন্য দুই সাধারণ সম্পাদক প্রার্থী আমির হোসেন বাহার ও জোবায়েদুর রহমান রানা সাধারণ সম্পাদক পদ থেকে মনোনয়ন প্রত্যাহার করে সহ-সভাপতি হয়েছেন। চার সহ-সভাপতির মধ্যে দুই পক্ষ সমঝোতা করে দু’টি করে সহ-সভাপতি নিয়েছেন। বাহার ছাড়া ফোরামের আরেকজন সহ-সভাপতি জুয়েল এবং রানার আরেক সহ-সভাপতি ক্রীড়াঙ্গনের কিংবদন্তী কামরুন নাহার ডানা।

সহ-সভাপতির মতো যুগ্ম সম্পাদক পদেও ভাগাভাগি হয়েছে। জেলা ফোরাম থেকে চট্টগ্রামের দিদারুল আলম এবং রানার প্যানেল থেকে সাবেক জাতীয় চ্যাম্পিয়ন রাসেল কবির সুমন যুগ্ম সম্পাদক হয়েছেন। দুই পক্ষের সমঝোতার জন্য বাদ পড়েছেন যুগ্ম সম্পাদক পদপ্রার্থী সাবেক জাতীয় চ্যাম্পিয়ন মরিয়ম তারেক। তাকে পরবর্তীতে জাতীয় ক্রীড়া পরিষদ কোটায় মনোনীত সদস্য করার পরিকল্পনা রয়েছে। রানার প্যানেলের মতো ফোরামের প্যানেল থেকেও গুরুত্বপূর্ণ কয়েকজন বাদ পড়েছেন এদের মধ্যে অন্যতম সহ-সভাপতি প্রার্থী কে এম শহিদ উল্ল্যা।

ক্রীড়া সংশ্লিষ্টদের মতে, শেষ মুহূর্তের পরিবর্তে মনোনয়ন জমা দেওয়ার আগে এই সমঝোতায় আসলে আরো ভালো বিকল্প বের হতে পারত। সাধারণ সম্পাদকের পদের মতো আরেকটি গুরুত্বপূর্ণ পদ কোষাধক্ষ্যও ফোরামের অধীনে। ১৬ নির্বাহী সদস্যের মধ্যে দুই পক্ষ আটটি করে নিয়েছে।

সমঝোতার প্যানেলে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে আলমগীর হোসেন বলেন, ‘ক্লাব, জেলা সকল পক্ষকে নিয়ে আমি কাজ করতে চাই। সবার সহযোগিতা চাই।’ সাধারণ সম্পাদক হতে চাওয়া আমির হোসেন বাহারকে আজ নির্বাচন কমিশনে দেখা যায়নি। সাধারণ সম্পাদক থেকে সহ-সভাপতি হওয়া জোবায়েদুর রহমান রানা তার প্রতিক্রিয়া ব্যক্ত করলেন এভাবে,‘অখুশি বলা যাবে না। একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে আমরা এই কমিটি করেছি। ভবিষ্যতে আশা করি ভালো কিছুই হবে’।

ব্যাডমিন্টনে একটি প্যানেল করার ব্যাপারে সমন্বয়কারী হিসেবে কাজ করেছেন ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সম্পাদক এমবি সাইফ ও সিরাজউদ্দিন আলমগীর। আজ মনোনয়ন প্রত্যহারের শেষ দিন দুই পক্ষ নিয়ে বসেছিলেন তারা। সেই আলোচনায় উত্তপ্ততা ছড়িয়েছে অনেক। শেষ পর্যন্ত এক প্যানেল হওয়ায় খানিকটা তৃপ্তির ঢেকুর তুলছেন জেলা ও বিভাগীয় সংগঠক পরিষদ থেকে আসন্ন ফেডারেশনগুলো নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক এমবি সাইফ,‘আজম নাসির ভাইয়ের নেতৃত্ব ও নির্দেশনায় আমরা ব্যাডমিন্টনের স্বার্থে এক প্যানেল করতে চেয়েছি। অনেক আলোচনা ও বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে অবশেষে সফল হয়েছি। এজন্য সংশ্লিষ্ট দুই পক্ষই আন্তরিকতা প্রকাশ করেছে’।

গত বছর ব্যাডমিন্টন ফেডারেশনের নির্বাচনে ন্যক্করজনক ঘটনা ঘটেছিল। ভোটাররা উপস্থিত থাকলেও কেউ ভোট প্রদান করেননি। এরপর জাতীয় ক্রীড়া পরিষদ অ্যাডহক কমিটি দিয়ে ফেডারেশন পরিচালনা করে। জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়ার পরপরই নির্বাচনী প্রক্রিয়া শুরু হয়। টেনিসের পর আরেকটি ফেডারেশনের নির্বাচনী অচলাবস্থা ভাঙলেন চৌকস এই সচিব।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top