বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


এমবাপের সঙ্গে পিএসজির আচরণে ক্ষুব্ধ ফিফপ্রো


প্রকাশিত:
২৬ জুলাই ২০২৩ ২০:৪৮

আপডেট:
১৫ মে ২০২৪ ১৬:০৭

 ফাইল ছবি

প্যারিসিয়ান সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) সঙ্গে কিলিয়ান এমবাপের চুক্তি শেষ করার পর ক্লাব ছাড়ার বিষয়ে তার যেকোনো সিদ্ধান্ত নেওয়ার ‘পূর্ণ অধিকার’ আছে! এমনটাই বলছে আন্তর্জাতিক ফুটবলারদের সংস্থা ফিফপ্রো।

সংস্থাটি ফ্রান্সের হয়ে বিশ্বকাপজয়ী এই ফরোয়ার্ডের বিষয়টি নিয়ে মুখ খুলেছে। সম্প্রতি পিএসজির সঙ্গে ক্লাব ছাড়া নিয়ে এমবাপে তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হয়েছিলেন। মূলত ফরাসি শিবির ছেড়ে অন্য দলে যেতে চাওয়ার পর থেকেই ক্লাবটি পরোক্ষভাবে এমবাপের সিদ্ধান্ত বদলে চাপ প্রয়োগ করছে বলে অভিযোগ ওঠে।

ফিফপ্রো এমবাপের সঙ্গে সাম্প্রতিক সময়ে পিএসজির আচরণের ঘোর বিরোধী। এক্ষেত্রে সংস্থাটি পিএসজি ফরোয়ার্ডের পাশে থাকার কথা-ই জানিয়েছে। এমবাপেকে ক্লাবটির পক্ষ থেকে বলা হয়, তিনি হয় তাদের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াবেন অথবা আগামী মৌসুম শেষে বেছে নিতে পারবেন যেকোনো ক্লাব। মুখে এমনটা বললেও এমবাপেকে ফরাসি ক্লাবটি নিজেদের চলমান জাপান সফরের দলে রাখেনি। যা নিয়ে ইতোমধ্যে সমালোচনা তৈরি হয়েছে।

এর বিপরীতে ফিফপ্রোর সাধারণ সম্পাদক জোনাস বায়ের-হোফম্যানের মতে, চুক্তির মেয়াদ শেষে এমবাপে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে। তিনি বলেন, ‘বসম্যান প্রণীত মুভমেন্ট ফর ওয়ার্কার্স নীতি অনুসারে, চুক্তি শেষে যে কেউই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে স্বাধীনতা পাবে। কিন্তু দলবদলের সময় দেখা যায়, অনেক খেলোয়াড়ই ক্লাব ছাড়তে চাইলে তারা বিরূপ পরিস্থিতির মুখে পড়েন। যার ধারাবাহিকতায় তারা চুক্তি করতে কিংবা জোরপূর্বক দলবদলের বাধ্য হন। বর্তমান একজন প্রথম সারির খেলোয়াড় তার চুক্তিতে পূর্ণ শ্রদ্ধা রাখেন এবং তা পূরণে তার ওপর যথেষ্ট চাপ থাকে।’

তিনি আরও বলেন, ‌‘পিএসজি এবং এমবাপে দুপক্ষই আরও দুই বছরের চুক্তিতে যেতে সম্মতি দিয়েছে। উভয়ই জানে যে কয়েক মাসের মধ্যে এ নিয়ে তারা চূড়ান্ত সিদ্ধান্তে যেতে পারবে। এমবাপেও চুক্তি পূরণের ব্যাপারে নিশ্চয়তা দিয়েছেন, সেই সূত্র ধরেই ক্লাবটির হয়ে তিনি মাঠে কঠিন পরিশ্রম করেছেন এবং তার ফলও পেয়েছে দলটি।’

প্রাক-মৌসুমের প্রস্তুতি হিসেবে নতুন স্কোয়াড দিয়েছে পিএসজি। যেখানে রাখা হয়নি ২৩ বছর বয়সী তারকা এমবাপেকে। ইতোমধ্যে অনুষ্ঠিত প্রথম ম্যাচে তারা জয় পেয়েছে। দ্বিতীয় ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর আল-নাসরের সঙ্গে গোলশূন্য ড্র করেছে তারা। এর আগে স্কোয়াডে ফরাসি ফরোয়ার্ডকে না রাখায়, তাকে পুরো মৌসুম বেঞ্চে বসিয়ে রাখা হবে বলে গুঞ্জন ওঠে। কয়েক বছর ধরেই রিয়াল মাদ্রিদ এমবাপেকে তাদের পছন্দের এক নম্বরে রেখেছিল। তবে মৌসুম শেষে ফ্রি এজেন্ট হলেই তাকে কেনার জন্য মনস্থির করে আছে স্প্যানিশ জায়ান্টরা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top