সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


পদত্যাগের গুঞ্জনের মাঝেই স্পেনে গেলেন স্কালোনি


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০২৩ ১২:৫৪

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৯:৩৯

ছবি-সংগৃহীত

মারাকানায় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের সঙ্গে সুপার ক্লাসিকোতে জয়ের পরই আর্জেন্টাইনদের দুঃসংবাদ দেন কোচ লিওনেল স্কালোনি। সাম্প্রতিক সময়ে আলবিসেলেস্তেদের হয়ে ইতিহাস গড়া এই কোচ লিওনেল মেসিদের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন। আর্জেন্টাইন গণমাধ্যমের খবর, দেশটির ফুটবল ফেডারেশনের (এএফএ) প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়ার সঙ্গে নানা কারণে সম্পর্কের অবনতি হয়েছে এই মাস্টার মাইন্ডের। সে কারণে তিনি নাকি কোপা আমেরিকার ড্র অনুষ্ঠানেও থাকছেন না। এমন গুঞ্জনের মাঝেই স্পেনে উড়াল দিয়েছেন স্কালোনি।

দেশটির সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস বলছে, আজ (রোববার) সকালে স্কালোনি আর্জেন্টিনা থেকে স্পেনের ম্যালোরকায় রওনা করেছেন। যেখানে তিনি কয়েক বছর ছিলেন, জাতীয় দলের দায়িত্ব ছাড়ার গুঞ্জনের মধ্যেই সেখানে পাড়ি দিয়েছেন তিনি। আর্জেন্টিনার সর্বশেষ ম্যাচ শেষে গত কয়েকদিন পুজাতোয় পরিবারের সঙ্গে ছিলেন এই বিশ্বকাপজয়ী কোচ। এরপর কর্দোবা বিমানবন্দরে ওয়াল্টার স্যামুয়েলকে সঙ্গে নিয়ে তিনি দেশ ছাড়েন।

আগামী ৭ ডিসেম্বর আগামী কোপা আমেরিকার ড্র অনুষ্ঠিত হবে। সে অনুষ্ঠানে স্কালোনি ও তার সহকারীরা থাকছেন না বলে এর আগে জানিয়েছিল টিওয়াইসি স্পোর্টস। যদিও কনমেবল ইভেন্টটির এখনও সপ্তাহ দুয়েকের মতো বাকি। এরমধ্যে স্কালোনির সিদ্ধান্ত পরিবর্তনও হতে পারে। কিন্তু তেমন কোনো পরিস্থিতি দেখছেন না বলেই জানিয়েছে সংবাদমাধ্যমটি। ড্র অনুষ্ঠানে আর্জেন্টিনার প্রতিনিধি হিসেবে থাকতে পারেন ফিজিক্যাল ট্রেনার লুইস মার্টিন।

মারাকানার ম্যাচ শেষে কোচ স্কালোনি বলেছিলেন, ‘আমি কী করতে যাচ্ছি তা নিয়ে আমাকে ভাবতে হবে। এই দল আপনাকে পুরোদমে চায়, আপনার সর্বোচ্চ শক্তি থাকতে হবে। জাতীয় দলের এমন একজন কোচ দরকার যার সমস্ত শক্তি আছে। এটা বিদায় নয়, তবে দলের প্রত্যাশার মাত্রা বেশ উঁচু।

স্কালোনির বিদায়ের ঘোষণার পেছনে যেসব কারণ :

চুক্তি নবায়নে অনিশ্চয়তা : কাতার বিশ্বকাপ জয়ের পর ২০২৬ বিশ্বকাপের শেষ পর্যন্ত লিওনেল স্কালোনিকে রাখার বিষয়ে তোড়জোড় শোনা যাচ্ছিল। তবে দুপক্ষের আলোচনা বাস্তবিক অর্থে সেভাবে হয়নি। স্কালোনির সঙ্গে চুক্তি ধরে রাখার বিষয়ে এএফএ কর্তৃপক্ষ নিশ্চয়তা দিতে পারেনি।

কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্কের অবনতি : চুক্তির মেয়াদ বাড়ানো এবং লজিস্টিক সম্পর্কিত বিভিন্ন বিষয়ে স্কালোনি এবং এএফএ’র মাঝে দূরত্ব তৈরি হয়। আর্জেন্টিনার গণমাধ্যম ওলের সূত্রে খবর, দলের অভ্যন্তরীণ পরিবেশ, সাধারণ নেতৃত্ব এবং কোচিং-স্টাফদের যাবতীয় সুযোগ সুবিধা নিয়ে তাপিয়ার সঙ্গে কিছুটা সম্পর্ক খারাপ হয়ে যায় স্ক্যালোনির। এছাড়া দলগঠন, পর্যাপ্ত সমর্থন নিয়েও খানিক অসন্তোষে ভুগছিলেন তিনি।

বেতন পরিশোধে বিলম্ব : ২০২২ সালে সাড়ে তিন দশকের আক্ষেপ ঘুচিয়ে আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ শিরোপা জেতান স্কালোনি। কিন্তু টুর্নামেন্ট থেকে পাওয়া প্রাইজ মানির অংশ কোচিং স্টাফদের মাঝে পরিশোধে বেশ সময় লেগে যায় বলে উল্লেখ করেছে টিওয়াইসি। এরপর থেকে যা নিয়ে অস্বস্তিতে পড়ে যান বিশ্বচ্যাম্পিয়ন দলের কোচিং স্টাফরা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top