বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


আইএল টি-টোয়েন্টি

২০ মাস নিষিদ্ধ আফগান পেসার নাভিন


প্রকাশিত:
১৮ ডিসেম্বর ২০২৩ ১৮:১৯

আপডেট:
৯ মে ২০২৪ ২১:৪০

ফাইল ছবি

ভারতের মাটিতে অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপের পর আন্তর্জাতিক ওয়ানডে ফরম্যাট থেকে অবসর নেন আফগানিস্তানের পেসার নাভিন-উল-হক। তবে ২৪ বছর বয়সী এই তারকা পেসারকে এরপরও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দেখা যাবে। জাতীয় দলের বাইরে সংক্ষিপ্ত ফরম্যাটের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে খেলতে দেখা যায় তাকে। এবার তেমনই একটি আসর সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টি থেকে নাভিনকে ২০ মাসের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বলছে, আইএল টি-টোয়েন্টি টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজি শারজাহ ওয়ারিয়র্সের হয়ে এবারও খেলার কথা ছিল নাভিনের। তাদের রিটেনশন লিস্টেও ছিল এই পেসারের নাম। তবে তাদের সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকার করায় নাভিনকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ফলে জানুয়ারি-ফেব্রুয়ারিতে শুরু হতে যাওয়া টুর্নামেন্টটির দ্বিতীয় আসরে খেলতে পারবেন না তিনি।

আইপিএলে লখনৌ সুপার জায়ান্টসের হয়ে খেলেন নাভিন। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি টুর্নামেন্টে একই ফ্র্যাঞ্চাইজি মালিকের দল ডারবান সুপার জায়ান্টসের হয়ে খেলতে ইতোমধ্যে তিনি স্বাক্ষরও করে ফেলেছেন। যা শারজাহ ওয়ারিয়র্সের সঙ্গে চুক্তি ভঙ্গের শামিল। তবে আরব আমিরাতের এই টুর্নামেন্টটিতে খেলতে না পারলেও, অন্য কোনো টি-টোয়েন্টি লিগের দুয়ার বন্ধ হয়নি নাভিনের।

এক বিবৃতিতে আইএল টি-টোয়েন্টি কর্তৃপক্ষ জানিয়েছে, এই বছর শারজাহ নাভিনের কাছে একই শর্ত ও পরিস্থিতির কথা উল্লেখ করে রিটেনশন লিস্ট পাঠিয়েছিল। পরে কাঙ্ক্ষিত সাড়া না পেয়ে দলটি আইএল কর্তৃপক্ষকে বিষয়টি সমাধানের আহবান জানায়। এরপর লিগটির প্রধান নির্বাহি ডেভিড হোয়াইটকে প্রধান করে গঠন করা হয় তিন সদস্যের একটি তদন্ত কমিটি। ওই কমিটিতে ছিলেন সিকিউরিটি এবং দুর্নীতি দমন প্রধান কর্নেল আজম ও আরব আমিরাত ক্রিকেট বোর্ডের সদস্য জায়েদ আব্বাস। তারা নাভিনের বিরুদ্ধে ওই অভিযোগের সত্যতা পেয়েছে।

আফগান এই পেসার গত মৌসুমে শারজাহ’র হয়ে ৯ ম্যাচে ২৪.৩৬ গড়ে ১১ উইকেট নিয়েছেন। সেই ধারাবাহিকতায় চুক্তি অনুযায়ী এবারও একই দলের জার্সি গায়ে তোলার কথা ছিল নাভিনের। তবে দক্ষিণ আফ্রিকান লিগের দলের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ায় এই ক্রিকেটারের আরব আমিরাতের আসরটিতে অংশ নেওয়া হবে না। আইএল টি-টোয়েন্টির আগামী আসর অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ১৯ জানুয়ারি। টুর্নামেন্টের প্রথম ম্যাচে শারজাহ ওয়ারিয়র্সের সঙ্গে খেলবে গুজরাট জায়ান্টস। শারজাহ আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top