সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


নাভিন-মুজিব-ফারুকিকে নিয়ে এসিবির নতুন সিদ্ধান্ত


প্রকাশিত:
৯ জানুয়ারী ২০২৪ ১০:০৫

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৪:২৩

ফাইল ছবি

বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে আছে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ। এসব লিগে খেলে অল্প সময়েই বেশি অর্থ উপার্জন করতে পারেন বলে ক্রিকেটারদের আগ্রহও থাকে বেশি। অনেকেই তাই জাতীয় দলের হয়ে খেলার চেয়ে এই টুর্নামেন্টগুলোতেই খেলে থাকেন। আফগানিস্তানের তিন ক্রিকেটার নাভিন উল হক, মুজিব উর রহমান এবং ফজল হক ফারুকিও একই রকম সিদ্ধান্তই নিয়েছিলেন।

ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার জন্য নিজেদেরকে জাতীয় দলের চুক্তির আওতাভুক্ত না রাখার অনুরোধ জানিয়েছিলেন, একই সঙ্গে তাদের ব্যক্তিগত পছন্দের গুরুত্ব দেয়ার অনুরোধও জানিয়েছিলেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রতি। অবশ্য তাদের এমন সিদ্ধান্ত ভালো ভাবে নেয়নি এসিবি।

জাতীয় দল এবং দেশের হয়ে খেলার চেয়ে ব্যক্তি স্বার্থকে বেশি প্রাধান্য দেয়ায় এই তিন ক্রিকেটারকে শাস্তির আওতায় এনেছিল এসিবি। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে এই তিন জনের খেলার অনাপত্তিপত্র বাতিল করেছিল বোর্ড। একই সঙ্গে আগামী দুই বছর তারা দেশের বাইরে কোনো লিগে খেলার জন্য ছাড়পত্র পাবেন না বলেও জানানো হয়েছিল।

এমন নিষেধাজ্ঞার পর দেশের হয়ে খেলার ইচ্ছাপোষণ করেন মুজিব-নাভিন-ফারুকি। পরে এই তিন জনকে নিয়েই ভারত সিরিজের জন্য দল ঘোষণা করে আফগানিস্তান। এদিকে জাতীয় দলে অন্তর্ভুক্ত করার পর এবার এই তিনজনের শাস্তি কমানোর সিদ্ধান্ত নিয়েছে এসিবি।

এই তিন ক্রিকেটারই এখন থেকে দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে পারবেন এবং এসিবির বার্ষিক চুক্তির অন্তর্ভুক্ত হতে পারবেন। তবে জাতীয় দলের দায়িত্ব পালন করেই বাইরের লিগে খেলতে হবে তাদের। এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে এসিবি।

তবে ভবিষ্যতে আবার এমন আচরণের জন্য তাদের মাসিক বেতন অথবা ম্যাচ ফি কর্তন করা হবে। এমনকি বিদেশি লিগে খেলার ছাড়পত্র পাবেন কিনা তাও কঠোরভাবেই বিবেচনা করবে এসিবি। একই সঙ্গে কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত করার আগে তাদের পারফর্ম্যান্স এবং আচরণও বিবেচনায় নেয়া হবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top