মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


খোঁজ মিলল পৃথিবীর সবচেয়ে বয়স্ক কুকুরের


প্রকাশিত:
৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৪:১৫

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ১৪:৩৭

ছবি সংগৃহিত

মাত্র দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের ওহাইওর স্পাইক নামের ২৩ বছর বয়সী একটি কুকুরকে বিশ্বের ‘সবচেয়ে বয়স্ক জীবিত কুকুরের’ খেতাব দেয় গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।

তবে এরমধ্যে স্পাইকের চেয়েও বয়স্ক একটি কুকুরের খোঁজ পাওয়া গেছে পর্তুগালে। যেটির নাম ববি। কুকুরটির বয়স ৩০ বছরের বেশি। এখন ববিকে সবচেয়ে বয়স্ক কুকুরের খেতাব দিয়েছে সংস্থাটি। কুকুরটির জন্ম হয় ১৯৯২ সালের ১১ মে।

সবচেয়ে বড় ব্যাপার হলো, ববি শুধুমাত্র সবচেয়ে বয়স্ক জীবিত কুকুর নয়— এটি বিশ্বের ইতিহাসে সবচেয়ে বেশি সময় বেঁচে থাকার রেকর্ডধারী কুকুরও।

ববি পর্তুগালের রাফিরো দো আলেন্তেজো জাতের কুকুর। এ জাতের কুকুর সাধারণত ১২ থেকে ১৪ বছর বাঁচে। কিন্তু ববির বয়স ৩০ বছর পার হয়ে গেলেও এখনো এটি জীবিত আছে।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি সময় বাঁচার রেকর্ডটির মালিক ছিল অস্ট্রেলিয়ার ব্লারি নামের একটি কুকুর। যেটি ১৯৩৯ সালে ২৯ বছর বয়সে মারা যায়। প্রায় এক শতক ধরে থাকা রেকর্ডটি ভেঙে দিল ববি।

বলা হয়, অস্ট্রেলিয়ার চিল্লা নামের একটি কুকুর ৩২ বছর ৩ দিন জীবিত ছিল। যেটি ১৯৮৩ সালের ৮ মার্চ মারা যায়। কিন্তু চিল্লার বয়সটি আনুষ্ঠানিকভাবে যাঁচাই করা হয়নি। তাই এটির বয়স তালিকাবদ্ধও করা হয়নি।

ফলে এখন গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য অনুযায়ী, পর্তুগালের ববিই পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বেশি বছর বেঁচে থাকার রেকর্ড গড়েছে।

ববির মালিকের নাম হলো লিওনেল কোস্তা। তিনি তার ৮ বছর বয়স থেকে ববিকে পুষছেন। বর্তমানে তার বয়স ৩৮ বছর বয়স।

এদিকে বয়স হয়ে যাওয়ায় ববি এখন আর আগের মতো দৌড়াদৌড়ি করতে পারে না। বর্তমানে তার বেশিরভাগ সময় কাটে ঘুমিয়ে ও চারটি বিড়ালের সঙ্গে সময় কাটিয়ে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top