সোমবার, ১৭ই জুন ২০২৪, ৩রা আষাঢ় ১৪৩১


৫ মিনিটে এক মাইল দৌড়ালেন ৯ মাসের অন্তঃসত্ত্বা


প্রকাশিত:
২৭ মার্চ ২০২৩ ১৭:৩৫

আপডেট:
১৭ জুন ২০২৪ ০৮:০৪

ছবি সংগৃহিত

গর্ভাবস্থার শেষের কয়েক মাস হবু মায়েদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি সময়। প্রচুর শারীরিক ও মানসিক কষ্টের মধ্যে দিয়ে যান অন্তঃসত্ত্বারা। সেই কারণে এসময়ে সাধারণত মায়েরা যতটা পারেন বিশ্রাম নেন। কিন্তু মাকেনা মাইলার নামের এক নারী সম্পূর্ণ উল্টো পথে হাঁটলেন। বিশ্রাম নয়, বরং এই কঠিন সময়েও দৌড়ানোর পক্ষে তিনি।

মেকেনা মাইলার নামের ওই ৯ মাসের গর্ভবতী নারী সম্প্রতি ক্যালিফোর্নিয়ার একটি ট্র্যাক মিটে পাঁচ মিনিটে এক মাইল দৌড় সম্পন্ন করেন। দর্শকদের কার্যত হতবাক করে দিয়েছেন তিনি। গর্ভাবস্থার নবম মাসে যে এমনভাবে দৌড়ানো সম্ভব, তা বিশ্বাসই করতে পারছেন না অনেকে।

৩০ বছর বয়সী ওই নারী পেশাদার দৌড়বিদ। ২০২০ সালে প্রথমবারের গর্ভাবস্থায়ও তিনি এভাবে দৌড়ের অভ্যাস অব্যাহত রেখেছিলেন। সেই সময়ে ৫ মিনিট ২৫ সেকেন্ডে এক মাইল সম্পূর্ণ করেছিলেন তিনি।

তিনি জানান, অনেকেই তাকে গর্ভাবস্থায় এত কঠোর প্র্যাকটিস করতে বারণ করেছিলেন। কিন্তু তাতে তিনি কর্ণপাত করেননি।

তিনি বলেন, আমি প্রথমে ভেবেছিলাম, গর্ভাবস্থায় ট্রেনিং করাটা খুবই সাধারণ একটা ব্যাপার। কিন্তু অনেকেই এটি মেনে নিতে পারছেন না। আমার মনে হয়, এর মধ্যে কিছুটা জেনেটিক ব্যাপার রয়েছে। আমি অনেক বড় রানারদেরও চিনি, যারা গর্ভবতী হয়েছিলেন এবং কিন্তু তাদের পেলভিস চাপ নিতে পারেনি।

মাকেন্নার স্পনসর স্পোর্টস শু সংস্থা অ্যাসিক্স। মূলত ৫ কিলোমিটার এবং ১০ কিলোমিটারের রেসে দৌড়ান তিনি।

চিকিৎসকদের সুপারিশ অনুযায়ী, গর্ভবতী নারীদের একেবারে সম্পূর্ণভাবে শারীরিক পরিশ্রম করা বন্ধ করে দেওয়া অনুচিত। তাদের সপ্তাহে অন্তত পাঁচ দিন আধ ঘণ্টা হালকা ব্যায়াম করা উচিত। তবে সেটা সরাসরি দৌড় বা ভারি ওজন তোলার মতো নয়। হালকা ফ্রি হ্যান্ড ব্যায়াম, স্ট্রেচিং করতে পারেন হবু মায়েরা।

তবে এটা মাথায় রাখতে হবে, যাতে আপনি সম্পূর্ণ সুস্থ থাকেন এবং আপনার গর্ভাবস্থা স্বাভাবিক হয়। সেই সঙ্গে যথাযথ পুষ্টিও প্রয়োজন। এমনিতে হালকা ব্যায়ামে ভয় নেই। কিন্তু ভয় অন্য জায়গায়। দৌড় বা জিমে ওজন তোলার সময় দুর্ঘটনার সম্ভাবনা থাকে। তাই সেই বিষয়ে আত্মোপলব্ধি প্রয়োজন।

মাকেনা জানান, প্রথম প্রথম রসিকতার মতো করে শুরু হয়েছিল। কিন্তু পরে এটি ভাইরাল হয়ে যায়।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top