শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


মদে প্রবল আসক্তি, মাতাল হয়ে রীতিমতো অসুস্থ একটি ল্যাব্রাডর


প্রকাশিত:
১১ এপ্রিল ২০২৩ ২১:২৪

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ০৬:৪৭

 ফাইল ছবি

কুকুরের অ্যালকোহলের প্রতি আসক্তির সেরকম কোনো রেকর্ড নেই। তবে মদ খেয়ে ফেলে মাতাল হয়ে রীতিমতো অসুস্থ হয়ে পড়েছে এক ল্যাব্রাডর। ক্যানাইন অ্যালকোহল উইথড্রলে ভোগা কোনও প্রাণী হিসেবে ইতিহাসে নিজের নাম তুলে ফেলেছে ল্যাব্রাডর ব্রিডের বছর দুয়েক বয়সের পুরুষ কুকুর ‘কোকো’।

কোকোকে পশুচিকিত্সকরা উদ্ধার করে যখন তার মালিককে মৃত অবস্থায় পাওয়া যায়। উদ্ধারের পরপরই, অ্যালকোহলে আসক্তি ছাড়ানোর জন্য কোকোকে উডসাইড অ্যানিমেল ওয়েলফেয়ার ট্রাস্টে নিয়ে যাওয়া হয়। অতিরিক্ত মদ্যপানের জেরে ইতিমধ্যে মারা গিয়েছে কোকোর সঙ্গী। ডাক্তারেরা তাকে বাঁচাতে পারেনি। টানা প্রাণী আশ্রয়কেন্দ্রটি বলেছে যে এই ধরণের মামলা তাদের কাছে 'প্রথম'।

অ্যালকোহল উইথড্রলের সমস্ত সিম্পটমস নিয়ে কোকো এখন প্লাইমাউথের ডেভনের এক ডগ শেল্টারে ভর্তি।চিকিৎসার জেরে কোনও ভাবে বিপদ কাটিয়ে উঠেছে কোকো। কুকুরটিকে প্রাথমিকভাবে নিবিড় পরিচর্যা ইউনিটে চিকিত্সার জন্য এক মাসেরও বেশি সময় ধরে রাখা হয়েছিলো।

রেসকিউ সেন্টারের কর্মীরা মিডিয়াকে জানিয়েছেন যে কুকুরগুলি মদের উপর নির্ভরশীল হয়ে পড়েছিল কারণ তাদের মালিক ঘুমাতে যাওয়ার আগে তাদের নিয়মিত অ্যালকোহল দিতো।

কোকোকে আশ্রয়কেন্দ্রে রাখার পর প্রথম চার সপ্তাহে তাকে খুব অবসাদগ্রস্ত লাগছিলো বলে জানাচ্ছেন চিকিৎসকরা। তবে চিকিৎসায় সে ধীরে ধীরে সাড়া দিতে শুরু করে। সামাজিক মিডিয়া পোস্টে ডগ শেল্টার কর্তৃপক্ষ জানিয়েছেন -'' আমরা খুবই কৃতজ্ঞ যে কোকো এখন বিপদের বাইরে, তার সব ওষুধ বন্ধ করে দেয়া হয়েছে। সে এখন স্বাভাবিক কুকুরের মতো আচরণ করতে শুরু করেছে।

তবে সে এখনও দত্তক নেওয়ার জন্য প্রস্তুত নয়। মানসিকভাবে কোকো এখনও মাঝে মাঝে খুব উদ্বিগ্ন থাকে।'' দত্তক নেওয়ার আগে, কোকোকে ধীরে ধীরে বাড়ির পরিবেশে পুনর্বাসনের চেষ্টা করা হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top