শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


হাতির তাড়া খেয়ে শাবক নিয়ে পালাল সিংহী


প্রকাশিত:
১৭ জুলাই ২০২৩ ০০:৫৯

আপডেট:
১৭ মে ২০২৪ ১১:২৪

 ফাইল ছবি

বিশ্বের সবচেয়ে বড় স্থল প্রাণী হাতি এবং সিংহের লড়াই ক্যামেরার লেন্সে ধরা পড়ে প্রায়ই। প্রাণীকূলের মধ্যে হাতি এবং সিংহ দুটিই অনেক শক্তিশালী।

তবে ইউটিউবে প্রকাশিত একটি ভিডিওতে প্রকাশ পেয়েছে ভিন্ন চিত্র। ভিডিওটিতে দেখা যাচ্ছে, হাতির তাড়া খেয়ে নিজের শাবক নিয়ে পালিয়ে যাচ্ছে একটি সিংহী। ওই সময় হাতির ভয়ে আরও দু’টি শাবক মায়ের পেছন পেছন দৌড় দেয়।

ঘটনাটি আফ্রিকার দেশ কেনিয়ার মাসাই মারা ন্যাশনাল পার্কের।

তবে ভিডিওতে জানানো হয়েছে, শাবক জন্মদানের জন্য মা সিংহ দল থেকে আলাদা হয়ে যায় এবং কয়েক সপ্তাহ আলাদাই থাকে। আর এ সময়টা সিংহী ও তার শাবক অন্য প্রাণীদের আক্রমণের শিকার হওয়ার ঝুঁকিতে থাকে।

ভিডিওর ক্যাপশনে এ ব্যাপারে বলা হয়েছে, ‘সিংহীরা বাচ্চা জন্মদানের জন্য দল ছেড়ে আলাদা হয়ে যায় এবং শাবকদের বয়স কয়েক সপ্তাহ না হওয়া পর্যন্ত দলে ফেরে না। সিংহী এরপর দলের সঙ্গে পুনরায় যোগ দেয় এবং একসঙ্গে বড় ও রক্ষা করে। এই একা থাকার সময়, সিংহী এবং তার শাবকরা শিকারী এবং হিপ্পো, বন্য মহিষ এবং হাতিরর মতো শিকারের সামনেও দুর্বল ও আক্রমণের ঝুঁকিতে থাকে।’

এদিকে ইউটিউবে ভিডিওটি এখন পর্যন্ত এক লাখ বারের বেশি দেখা হয়েছে। অনেকে এতে কমেন্টও করেছেন। একজন লিখেছেন, হাতিটি হয়ত সিংহীর শাবকদের নিজের এবং নিজের শাবকদের জন্য হুমকি হিসেবে দেখছিল। এ কারণে সিংহীটিকে তাড়া দিয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top