শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


মহাকাশে ডিএনএ পাঠাচ্ছেন অ্যারিজোনার দম্পতি


প্রকাশিত:
১৭ জুলাই ২০২৩ ২৩:২০

আপডেট:
১৭ মে ২০২৪ ১০:৫৯

 ফাইল ছবি

গেরি এবং এলিজাবেথ পলাস মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে রোড ট্রিপ করতে পছন্দ করেন। শীঘ্রই তারা তাদের "চূড়ান্ত রোড ট্রিপ" বলে যাকে অভিহিত করতে চলেছেন সেটি শেষ হবে মহাকাশে।

অ্যারিজোনার মেসা শহরের বাসিন্দা গেরি এবং এলিজাবেথ টেক্সাসের বাইরে অবস্থিত একটি মহাকাশ সমাধি সংস্থা 'সেলেসটিস' দ্বারা চালু করা আসন্ন মিশনে তাদের ডিএনএ মহাকাশে পাঠাতে চলেছেন । এলিজাবেথ জানাচ্ছেন, ''এটি আমাদের ভবিষ্যত সম্পর্কে চিন্তা করতে সাহায্য করবে।

যদিও আমরা শারীরিকভাবে মহাকাশে থাকব না, তবে কোনওভাবে সেখানে আমাদের সামান্য অংশ উপস্থিত থাকবে সেটা ভেবেই আনন্দ লাগছে। ''যদিও মহাকাশ সমাধিগুলি ( space burial) একটি নতুন ধারণা নয়, সংস্থাটি তাদের প্রথম মহাকাশ ফ্লাইটের জন্য প্রস্তুতি নিচ্ছে, যা সূর্যের চারপাশে অনির্দিষ্টকালের জন্য প্রদক্ষিণ করবে।

ফ্লাইটটি আনুমানিক ১৯৬ টি ক্যাপসুল বহন করবে, যার মধ্যে উল্লেখযোগ্য ব্যক্তিদের দেহাবশেষ বা ডিএনএ সহ "স্টার ট্রেক" এর স্রষ্টা জিন রডেনবেরি সহ অভিনেতা জেমস ডুহান এবং নিচেল নিকোলসের দেহাবশেষও থাকবে যাঁরা এই কল্পকাহিনীতে অভিনয় করেছিলেন।

মিশনের শরিক হবেন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন, ডোয়াইট আইজেনহাওয়ার এবং জন এফ কেনেডিও যাঁরা অনেকদিন আগেই প্রয়াত হয়েছেন।

সেলেস্টিসের প্রেসিডেন্ট কোলবি ইয়াংব্লাড বলেছেন, ''বিখ্যাত ব্যক্তিদের ডিএনএ বা দেহাবশেষ মহাকাশে ৩৩০ মিলিয়ন কিলোমিটার পর্যন্ত যেতে চলেছে। এটি হতে চলেছে মহাবিশ্বে প্রথম আমাদের সভ্যতার ভান্ডার।''



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top