শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


৪০ হাজার বছরের জেল হতে পারে যুবকের


প্রকাশিত:
২০ জুলাই ২০২৩ ০১:১২

আপডেট:
১৭ মে ২০২৪ ০৭:৪৭

প্রতিকী ছবি

সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা ও অর্থ পাচারের দায়ে ৪০ হাজার ৪০০ বছরের জেল হতে পারে তুরস্কের এক যুবকের।

তার্কিস সংবাদমাধ্যম ডেইলি সাবাহ মঙ্গলবার (১৭ জুলাই) এক প্রতিবেদনে জানিয়েছে, ওই যুবকের নাম ফারুক ফাতিহ ওজের। তার বয়স ২৭ বছর। তিনি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ কোম্পানি থোডেক্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ছিলেন। এই প্রতিষ্ঠানের মাধ্যমেই সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

মঙ্গলবার ইস্তাম্বুলের আন্তোলিয়ার ৯নং উচ্চ অপরাধ আদালতে এ বিষয়ে শুনানি হয়। এতে উপস্থিত ছিলেন ফারুক ফাতিহসহ আরও পাঁচ অভিযুক্ত, অভিযোগকারী এবং আইনজীবীরা।

ওই শুনানিতে প্রসিকিউটররা ফারুক ফাতির অপরাধের জন্য ১২ হাজার ১৪২ বছর থেকে ৪০ হাজার ৪৬২ বছরের সাজার আবেদন করেন। তারা বলেন অপরাধী ‘অপরাধ সংঘটিত করার জন্য একটি সংস্থা প্রতিষ্ঠা করেছে, তথ্য ব্যবস্থা, ব্যাংক এবং আর্থিক সংস্থাকে প্রতারণার মাধ্যম হিসেবে ব্যবহার করেছে এবং প্রতারণা করে অর্থ পাচার করেছে।’ আর এসব অপরাধের জন্য এই সাজা হওয়া উচিত।

মানুষের সঙ্গে প্রতারণা করে ফারুক ফাতিহ তুরস্ক ছেড়ে পালিয়ে গিয়েছিলেন। অনেক চেষ্টার পর তাকে ২০২২ সালের ৩০ আগস্ট আলবেনিয়া থেকে আটক করা হয়।

পালিয়ে যাওয়ার পর ফারুকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করে তুরস্ক। দেশটি জানায়, থোডেক্স থেকে ২ বিলিয়ন সমমূল্যের ক্রিপ্টোকারেন্সি চুরি করে পালিয়ে যান তিনি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top