সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


চীনে খামার থেকে পালিয়েছে কয়েক ডজন কুমির


প্রকাশিত:
১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫০

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৩:০৩

 ফাইল ছবি

টাইফুন হাইকুই’র প্রভাবে প্রবল বর্ষণ ও বন্যায় দক্ষিণ চীনের একটি প্রজনন খামার থেকে কয়েক ডজন কুমির পালিয়ে গেছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, গুয়াংডং প্রদেশের মাওমিংয়ে একটি লেক উপচে প্রায় ৭৫টি কুমির পালিয়ে গেছে। তবে এর মধ্যে কয়েকটি কুমির উদ্ধার করা সম্ভব হলেও স্থানীয়রা ‘নিরাপত্তার কারণে’ অনেকগুলো কুমিরকে গুলি করে বা বিদ্যুৎস্পৃষ্ট করে হত্যা করেছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাতে বলা হয়েছে, সরীসৃপ প্রজাতির এ প্রাণীটির মাত্র ৮টি উদ্ধার করা সম্ভব হয়েছে। নিরাপত্তার জন্য
ওই এলাকার বাসিন্দাদের ঘরের মধ্যে অবস্থানের নির্দেশ দেওয়া হয়েছে।

চীন, হংকং, তাইওয়ান এবং জাপানে প্রভাব বিস্তার করা টাইফুন হাইকুই এক সপ্তাহেরও বেশি সময় ধরে দক্ষিণ এশিয়াজুড়ে তাণ্ডব চালাচ্ছে। ঝড়ের প্রভাবে চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশের গুয়াংশির বিভিন্ন এলাকায় শতাধিক ভূমিধসের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় নিহত হয়েছেন অন্তত ৭ জন এবং এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ৩ জন।

মাওমিংয়ের জরুরি ব্যবস্থাপনার ব্যুরো জানিয়েছে, বন্যার পর ৬৯টি প্রাপ্তবয়স্কসহ মোট ৭৫টি কুমির খামার থেকে পালিয়ে গেছে। নিখোঁজ কুমিরগুলো খুঁজে পেতে সোনার সরঞ্জাম ব্যবহার করছে জরুরি সেবা কর্তৃপক্ষ।

আট দিন আগে চীনের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছিল দক্ষিণ চীন সাগরে সৃষ্ট টাইফুন হাইকুই। কিন্তু দিন গড়ানোর সঙ্গে সঙ্গে দুর্বল হয়ে গেলেও পুরোপুরি বিদায় নেয়নি হাইকুই, বরং পরিণত হয়েছে মৌসুমি ঝড়-বৃষ্টিত। গুয়াংশির বেশিরভাগ শহর ও গ্রামে গত আটদিন ধরে ঝড়-বৃষ্টি হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top