শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


নিলামে উঠছে ১৭০ বন্য হাতি


প্রকাশিত:
৭ ডিসেম্বর ২০২০ ১৬:০৪

আপডেট:
১৭ মে ২০২৪ ১০:৫৯

ছবি: সংগৃহীত

দেশে চলছে প্রচণ্ড খরা। খাবারের অভাবে বন্য হাতির দল ঢুকে পড়ছে লোকালয়ে। এই পরিস্থিতিতে আফ্রিকান দেশ নামিবিয়া ঠিক করেছে, ১৭০টি বন্য হাতি নিলামে তুলবে তারা। কারণ দেশে হাতির সংখ্যা দ্রুত বাড়ছে, যার ফলে বাড়ছে মানুষের সঙ্গে হাতির সংঘর্ষ।

আফ্রিকার দক্ষিণের এই দেশটির পরিবেশ মন্ত্রালয় এ কথা জানিয়েছে। সরকারি এক সংবাদপত্রে এ নিয়ে বিজ্ঞাপনও বের হয়েছে। সেখানে বলা হয়েছে, চোরাশিকার ও পরিবেশগত কারণে হাতিরা এখন বিপন্ন, তাই এভাবে তাদের বাঁচানোর চেষ্টা। নামিবিয়া বা বিদেশের যে ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের দেওয়া সব শর্ত পূরণ করবে, তাদের কাছেই হাতি বিক্রি হবে।

শর্তের মধ্যে রয়েছে এই করোনার মধ্যে হাতিদের কোয়ারেন্টাইনের সুবিধাধে ও যে জমিতে হাতি রাখা হবে, সেখানকার জন্য যেন তাদের গেম-প্রুফ ফেন্স সার্টিফিকেট থাকে। আর যদি কোনও বিদেশি হাতি কিনতে উৎসাহী হন, তবে প্রমাণ দেখাতে হবে যে তার দেশের প্রশাসনের ওই হাতি আমদানির ব্যাপারে কোনও আপত্তি নেই।

আফ্রিকার বেশ কয়েকটি দেশের মত নামিবিয়াও হাতি ও গণ্ডারের মত অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রাণীগুলিকে বাঁচানোর চেষ্টা করছে। জঙ্গল, ঘাসজমি কমে আসা, খরা, খাবারের অপ্রতুলতা ও পরিবেশ পাল্টে যাওয়ার মত নানা কারণে এসব প্রাণি লোকালয়ে এসে পড়ছে, যার ফলে ঘটছে সংঘর্ষ।

১৯৯৫ সালে নামিবিয়ায় হাতির সংখ্যা ছিল ৭,৫০০। ২০১৯ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ২৪,০০০। হাতি বাঁচাতে আন্তর্জাতিক অর্থসাহায্যও পায় তারা। যদিও গত বছর নামিবিয়া জানিয়ে দিয়েছে, বিপন্ন জন্তুদের বাঁচাতে যে আন্তর্জাতিক নিয়ম রয়েছে সেখান থেকে তারা নিজেদের সরিয়ে নিতে চায়। বিপন্ন জন্তুর শিকার বা বিদেশে রফতানিতে তাদের আপত্তি নেই, এর ফলে যে অর্থ উঠবে, তাতে ওই সব জীবজন্তুর রক্ষণাবেক্ষণ হবে বলে তাদের দাবি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top