বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


লাড্ডুর দাম ৬১ লাখ টাকা!


প্রকাশিত:
১৪ সেপ্টেম্বর ২০২২ ০১:৩০

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ০৯:০৫

 ছবি : সংগৃহীত

গণেশ চতুর্থী উপলক্ষে ভারতের বিভিন্ন শহরে তৈরি হয় মিষ্টি জাতীয় বিভিন্ন খাবার। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় মিষ্টি হচ্ছে লাড্ডু। এবারের উৎসবে লাখ লাখ টাকায় লাড্ডু বিক্রির প্রতিযোগিতা চলছে। সম্প্রতি উৎসব ঘিরে নিলামে ৬১ লাখ টাকায় একটি লাড্ডু বিক্রি হয়েছে।

গত শনিবার (১০ সেপ্টেম্বর) ভারতের হায়দ্রাবাদের মারাকাথা প্যান্ডেলে লাড্ডু বিক্রির অবিশ্বাস্য ঘটনাটি ঘটেছে।

এ বছর বালাপুর লাড্ডু ২৪ লাখ ৬০ হাজার টাকায় বিক্রি হয়েছে। ঐ লাড্ডুর ওজন ছিল ২১ কেজি। ১ হাজার ১১৬ টাকা থেকে শুরু হয় ঐ লাড্ডুর নিলাম। দাম চড়তে চড়তে সেটি গিয়ে দাঁড়ায় ২৬ লাখ ৬০ হাজার টাকায়। অন্যদিকে মারাকাথায় লাড্ডু বিক্রি হয় ৪৫ লাখ টাকায়। কিন্তু এ বছর সব রেকর্ড ভেঙে দিয়েছে রিচমন্ড ভিলা-সান সিটি। প্রায় ৬১ লাখ টাকায় বিক্রি হলো গণেশের লাড্ডু।

১৯৯৪ সাল থেকে হায়দ্রাবাদে লাড্ডুর এ নিলাম চলছে। ঐ বছর ৪৫০ টাকায় নিলামে ওঠা গণেশের লাড্ডু কিনেছিলেন কোলান মোহন রেড্ডি নামে স্থানীয় এক কৃষক। কিন্তু এত বছর ধরে চলে আসা এ লাড্ডু নিলামের প্রথা কোনোদিন ২০ লাখের ঘর পৌঁছায়নি। তবে এ বছর সব রেকর্ড ভেঙে গিয়েছে। আসলে স্থানীয়দের বিশ্বাস, গণেশের লাড্ডু সৌভাগ্য, স্বাস্থ্য ও সমৃদ্ধি আনে। এ লাড্ডু নিলামের মধ্য দিয়েই গণেশ বিসর্জনের সূচনা হয়।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে রিচমন্ড ভিলা-সান সিটির বাসিন্দা ডা. সাজি ডি’সুজা জানান, এ লাড্ডু কিনতে প্রায় ১০০ জন জড়ো হয়েছিল। সেখানে হিন্দু, মুসলিম, খ্রিস্টান, শিখ সব ধর্মের মানুষ ছিলেন। ২৫ হাজার থেকে শুরু হয় ঐ লাড্ডুর নিলাম। দাম উঠতে উঠতে ৬০ লাখ ৮০ হাজার টাকার কোটায় পৌঁছায়।

রিচমন্ড ভিলায় আরভি দিয়া চ্যারিটেবল ট্রাস্ট রয়েছে, যা ১৭টি স্বেচ্ছাসেবী সংগঠনকে শিক্ষা ও স্বাস্থ্যের জন্য অর্থ সহায়তা করে থাকে। এবারেও নিলামের এ টাকা যাবে ওই চ্যারিটেবল ট্রাস্টে।। অন্যদিকে, বালাপুরে লাড্ডু নিলামের টাকা বালাপুরের উন্নয়নের কাজ ব্যবহার করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top