শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


তুখোড় বুদ্ধিমান শিশুরা বড় হলে কী হয়


প্রকাশিত:
৩১ জানুয়ারী ২০২৩ ০০:৪৪

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ০৮:৪৪

প্রতীকী ছবি

টেডি। বয়স মাত্র ৪ বছর। কিন্তু এরই মধ্যে তাৎক্ষণিক নানা প্রশ্নের উত্তর দিতে সক্ষম সে। মান্দারিনসহ ৬টি ভাষায় অনবরত গণনা করে যেতে পারে ১০০ পর্যন্ত। ফলে সম্প্রতি তাঁকে সদস্য করা হয়েছে বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান মানুষের সংগঠন যুক্তরাজ্যের মেনসা ইন্টারন্যাশনালের।

টেডির মতো উচ্চ বুদ্ধিসম্পন্ন শিশুরা বড় হলে আসলে কী হয়? এই প্রশ্ন সামনে এসেছে। তবে এ ধরনের শিশুর বুদ্ধিমত্তা এর আগেও দেখা গেছে। তাঁরা বড় হয়ে রাখছেন সফলতার স্বাক্ষর। এমনই একজন ক্রিস্টোফার গুয়েরিন। যিনি এখন একটি মাধ্যমিক স্কুলের গণিতের প্রধান। ব্রিটেনের এক সময়ের সবচেয়ে বুদ্ধিমান শিশুটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে একটিসহ তিনটি গণিত ডিগ্রি অর্জন করেছেন। এখন করছেন পিএইচডি।

বার্মিংহামের গুয়েরিন ২০০২ সালে ১২ বছর বয়সী ব্রিটেনের সবচেয়ে বুদ্ধিমান শিশুর স্বীকৃতি পেয়েছিলেন একটি টিভি শোতে। যেখানে সে বুদ্ধিমত্তা দিয়ে হারিয়েছিল কয়েক হাজার শিশুকে। তিনি বলেন, 'এটি এমন একটি মুহূর্ত ছিল, যা আমি এবং আমার পরিবার মোটেও আশা করিনি।'

১৬২ আইকিউসহ তিনিও মেনসার সদস্যপদ পেয়েছিলেন। চার বছরের টেডির সংবাদ গণমাধ্যমে আসার পর এ ধরনের আরও ৩৮টি শিশুর সন্ধান মিলেছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top