শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


গুলিস্তানের সুন্দরবন মার্কেটে নকশা বহির্ভূত শত শত দোকান


প্রকাশিত:
৩ ফেব্রুয়ারি ২০২৩ ০০:৩৫

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৯:০৩

 ফাইল ছবি

রাজধানীর গুলিস্তানের সুন্দরবন স্কয়ার সুপার মার্কেটে নকশা বহির্ভূতভাবে শত শত দোকান গড়ে তোলা হয়েছে। অভিযোগ নিয়ম-নীতি তোয়াক্কা না করে ঝুঁকিপূর্ণভাবে পাঁচ শতাধিক দোকান গড়ে তুলেছে আওয়ামী লীগ ও বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত অসাধু একটি চক্র।

নকশা যাচাই-বাছাই করে দোকান গড়ে তোলার প্রাথমিক সত্যতা পেয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

বুধবার (২ ফেব্রুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ের একটি টিম অভিযান পরিচালনা করে। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে গুলিস্তানের সুন্দরবন স্কয়ার সুপার মার্কেটে নকশা বহির্ভূতভাবে পাঁচ শতাধিক দোকানঘর গড়ে তোলার অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক প্রধান কার্যালয় থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানে অভিযোগের বিষয়ে প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।

দুদক জানায়, দুদক টিম সরেজমিন পরিদর্শন করার সময়ে প্রাপ্ত নকশা যাচাই করে গুলিস্তানের সুন্দরবন স্কয়ার সুপার মার্কেটে নকশা বহির্ভূতভাবে প্রায় পাঁচ শতাধিক দোকানঘর গড়ে তোলার অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। এ বিষয়ে দক্ষিণ সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে টিম যোগাযোগ করে। ওই কর্মকর্তা দুদক টিমকে বলেন, নকশা বহির্ভূতভাবে পঞ্চম তলার অবৈধভাবে গড়ে উঠা দোকানগুলোর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য ২০২২ সালে একটি টেকনিক্যাল কমিটি গঠন হয়েছে। টেকনিক্যাল কমিটি প্রতিবেদন দাখিল করলে অবৈধভাবে গড়ে ওঠা দোকানগুলোর বিষয়ে কার্যক্রম গ্রহণ করবে সিটি কর্পোরেশন।

অভিযোগ সূত্রে জানা আরও যায়, রাজধানীর গুলিস্তানের সুন্দরবন স্কয়ার সুপার মার্কেটে নকশাবহির্ভূতভাবে পাঁচ শতাধিক দোকান গড়ে তুলেছে একটি অসাধু চক্র। আওয়ামী লীগ ও বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত একটি চক্র নকশা বহির্ভূত দোকানগুলো নির্মাণ করেছে। মার্কেটের প্রথম তলা থেকে চারতলা পর্যন্ত সিড়ি, হাঁটাচলার পথ, উন্মুক্ত জায়গায় প্রায় ২৫০টি দোকান গড়ে তুলেছে চক্রটি। এ ছাড়া ভবনের ছাদে কোনো ধরনের অনুমোদন ছাড়াই নতুন করে আরও প্রায় ২৫০টি দোকান গড়ে তুলছে তারা। অর্থাৎ নকশা অনুযায়ী মার্কেটটি চারতলা হলেও বাস্তবে এখন সেটি পাঁচতলা।

সূত্র আরও জানায়, চারতলা বিশিষ্ট ডিএসসিসির এই মার্কেটটিতে নকশা অনুযায়ী ৯৭৬টি দোকান রয়েছে। নীতিমালা অনুসরণ করে সিটি করপোরেশন ওই দোকানগুলো বরাদ্দ দিয়েছে। এরপর বিভিন্ন সময় ওই মার্কেটের উন্মুক্ত জায়গা ও ছাদে অবৈধভাবে পাঁচ শতাধিক দোকান নির্মাণ করেছে দখলদাররা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top