বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


কিছুটা কমেছে শীতের প্রকোপ, স্বস্তি ফিরেছে জনজীবনে


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২৪ ১০:২২

আপডেট:
১৫ মে ২০২৪ ১৪:৪১

ছবি-সংগৃহীত

মাঘ মাসের মাঝামাঝি সময়ে রাজধানীতে কিছুটা কমেছে শীতের প্রকোপ। এতে করে কিছুটা স্বস্তি ফিরেছে জনজীবনে। জীবিকার তাগিদে সকাল থেকেই যারা কর্মের খোঁজে বেরিয়ে আসেন তারাই বলছেন, গত দু-এক দিনের মধ্যে শীত কিছুটা হালকা হয়েছে। তবে হিমেল বাতাসে ঠান্ডার অনুভূতি একেবারেই নেই এমনটিও বলা চলে না।

শনিবার (২৭ জানুয়ারি) সকাল ৭টায় প্রকাশিত পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসেও এসেছে তাপমাত্রার বৃদ্ধির বিষয়টি। এতে বলা হয়েছে, গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.২৬ ডিগ্রি সেলসিয়াস। আর আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস। গত সপ্তাহের তুলনায় এবারের সপ্তাহের শুরুতেই এমন তাপমাত্রা দেখা মিলল।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, আজ ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ আংশিক মেঘলা থাকতে পারে, তবে আবহাওয়া প্রধানত থাকবে শুষ্ক। উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ০৫-১০ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে। আর অপরিবর্তিত থাকবে রাতের তাপমাত্রা। একইসঙ্গে গত ৬ ঘণ্টায় কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি বলেও জানানো হয়েছে।

সরেজমিনে সকালে রাজধানীর ধানমন্ডি ও নিউমার্কেট এলাকা ঘুরে দেখা যায়, সকালের পরিবেশ অনেকটাই স্বাভাবিক। গত কয়েকদিনের কুয়াশাচ্ছন্ন পরিবেশ আজ নেই। খুব সকালে বেলায়ই দেখা মিলেছে সূর্যের। জনজীবনেও বেড়েছে কর্মচাঞ্চল্য। সড়কে মানুষের উপস্থিতিও আগের তুলনায় বেড়েছে। শীতের কারণে সকালে সড়কে মানুষ কম থাকায় অন্যান্য দিন রিকশাচালক, গণপরিবহন কর্মী এবং ফুটপাতের চা-সিগারেট বিক্রেতারা যেমন অলস সময় কাটাতেন আজ তেমনটি নেই। ছুটিরদিন হওয়ার পরও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সড়কগুলোতে বেড়েছে গাড়ি ও মানুষের উপস্থিতি। বাজারগুলোতেও সকাল থেকেই দেখা গেছে মানুষের ভিড়।

শাহআলম নামের এক রিকশাচালক বলেন, গত কয়েক দিনের তুলনায় আজকে শীত অনেকটা কম লাগছে। তবে ঠান্ডা বাতাস আছে। কুয়াশা নাই। সকাল থেকেই রোদ উঠেছে। কুয়াশা না থাকলেই ভালো। রোদ উঠলে কিছুটা গরম লাগবে।

খয়র উদ্দিন নামের আরেক রিকশাচালক বলেন, আজকে শীত কিছুটা কম। শীতের কাপড় তেমন পরা লাগেনি। আর মানুষজনও বেশি। সবাই বাজার করতে আসছে। ভালো যাত্রী পাচ্ছি।

সায়েন্স ল্যাবরেটরি এলাকার ভাসমান দোকানি রফিকুল ইসলাম বলেন, সকাল থেকেই চা- সিগারেট বেশি চলে। কিন্তু শীত বেশি থাকলে সড়কে মানুষজন কম থাকেন।তখন আমাদের বিক্রি কমে যায়। গত সপ্তাহ জুড়ে খুব কম বেচাকেনা হয়েছে। এসব এলাকার পাইকারি মার্কেটগুলোতে তো সকাল থেকেই কেনাবেচা শুরু হয়। কিন্তু গত কয়েকদিন শীত থাকার কারণে সকাল থেকে মানুষের উপস্থিতি কম ছিল। সেজন্য আমাদের বিক্রিও কম ছিল। তবে আজকে অনেকটা শীত কমেছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top