রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


৩৪ ব্যাংকের খেলাপি ঋণ ৫ শতাংশের নিচে


প্রকাশিত:
১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৬

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১০:৫৩

ফাইল ছবি

দেশের ৬১টি বাণিজ্যিক ব্যাংকের মধ্যে ৩৪টি ব্যাংকের খেলাপি ঋণের হার ৫ শতাংশের নিচে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকটির এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, সমাপ্ত ডিসেম্বর প্রান্তিক শেষে এই ৩৪টি ব্যাংকের মধ্যে ১১টি ব্যাংকের খেলাপি ঋণের হার ৩ শতাংশের কম। সুশাসন বজায় থাকায় ও ব্যবস্থাপনা কার্যক্রমে পরিচালনা পর্ষদ হস্তক্ষেপ না করায় এসব ব্যাংকের খেলাপি ঋণের হার কম বলে খাত সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সংশ্লিষ্টরা আরও জানান, যদিও খেলাপি ঋণের হার কম থাকা সবসময় ভালো আর্থিক অবস্থার নির্দেশ করে না। কারণ নতুন ব্যাংকগুলো বড় আকারের ঋণ বিতরণ করতে পারেনি, তাই অন্তত তাদের খেলাপি ঋণের হার কম হওয়াটা স্বাভাবিক।

সবচেয়ে কম খেলাপি ঋণে থাকা ১১টি ব্যাংক হলো- বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, সিটিজেনস ব্যাংক, কমিউনিটি ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, মধুমতি ব্যাংক, পূবালী ব্যাংক, সীমান্ত ব্যাংক, ব্যাংক আল-ফালাহ, সিটি ব্যাংক, কমার্শিয়াল ব্যাংক অব সিলন এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়া।

এর মধ্যে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, সিটিজেনস ব্যাংক ও কমিউনিটি ব্যাংক নতুন। এই তিনটি ব্যাংক এখনো উল্লেখযোগ্য পরিমাণ ঋণ বিতরণ করতে পারেনি। এ কারণে তাদের খেলাপি ঋণের হার সর্বনিম্ন। ২০১৮ সালে তফসিলি ব্যাংক হিসেবে নিবন্ধন পেয়েছিল কমিউনিটি ব্যাংক। আর বেঙ্গল কমার্শিয়াল ও সিটিজেনস ব্যাংক নিবন্ধন পেয়েছিল ২০২০ সালে।

বাংলাদেশে কাজ করা বিদেশি ব্যাংকগুলো সুশাসনের মাধ্যমে কম খেলাপি ঋণের হার বজায় রেখেছে।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে শুধু সোনালী ব্যাংক সম্প্রতি বড় ঋণ বিতরণে ধীরগতির কৌশল অবলম্বন করে খেলাপি ঋণ কমাতে সক্ষম হয়েছে। সমাপ্ত বছরের ডিসেম্বর পর্যন্ত সোনালী ব্যাংকের খেলাপি ঋণের হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ১৩ শতাংশ। এর আগের সেপ্টেম্বর প্রান্তিকে ব্যাংকটির ঋণের হার ছিল ১৫ দশমিক ৯৯ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ডিসেম্বর পর্যন্ত সময়ে ব্যাংকিং খাতে মোট খেলাপি ঋণ দাঁড়িয়েছে ১ লাখ ৪৫ হাজার ৬৩৩ কোটি টাকা। এর আগের প্রান্তিকে খেলাপি ঋণ ছিল ১ লাখ ৫৫ হাজার ৩৯৮ কোটি টাকা। আর গত বছরের জুনে ব্যাংক খাতের খেলাপি ঋণ রেকর্ড ১ লাখ ৫৬ হাজার ৩৯ কোটি টাকায় পৌঁছেছিল।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top