সোমবার, ১৩ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


শুধু ভালো জিপিএ নয়, ভালো মানুষ হতে হবে


প্রকাশিত:
১৭ আগস্ট ২০২৩ ১৯:৪৪

আপডেট:
১৩ মে ২০২৪ ০৭:১৯

ছবি সংগৃহিত

আজ থেকে শুরু হয়েছে ৮ শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষা। সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা শুরুর পর থেকে কেন্দ্রগুলোর সামনে উদ্বিগ্ন অভিভাবকরা সময় কাটিয়েছেন প্রার্থনা করে।

রাজধানীর ফার্মগেটের তেজগাঁও কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন লাবিব। বাইরে অপেক্ষা করছিলেন তার বাবা জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তা জাহাঙ্গীর আলম। তিনি বলেন, আমার ছেলে লাবিব ভিতরে পরীক্ষা দিচ্ছে। সে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে। কখনও ফলাফল নিয়ে তার ওপর আমার আক্ষেপ নেই। শুধু ভালো ফলাফল করলেই হবে না, বরং ভালো মানুষ হতে হবে এটাই আমার প্রত্যাশা।

ছেলে যেন একজন আদর্শবান মানুষ হয় তাকে এ শিক্ষাটাই দিতে চেষ্টা করেছেন বলেও জানান এই বাবা। তিনি বলেন, প্রতি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়ার চেয়ে একজন আদর্শবান মানুষ হওয়াটা বেশি জরুরি। আমি এই দিনেও তার জন্য একই প্রার্থনাই করছি।

জাহাঙ্গীর আলম বলেন, সবাই জিপিএ-৫ এর পেছনে ক্লান্তিহীন ছুটছে। আমি আমার সন্তানকে বলেছি পরিমিত চেষ্টার পর যা পাও তাতেই সন্তুষ্ট থাকো। আল্লাহ নিশ্চয়ই উত্তম বিনিময় দান করবেন। অনেক অর্থকড়ি আয় অপেক্ষা সৎ থেকে দেশ ও দশের জন্য কিছু করার ভালো সময় এখনই। সব আশা কিংবা আলো নিভে গেলেও নতুন করে আরও সম্ভাবনা তৈরি হোক।

আবু তায়েব নামে আরেকজন অভিভাবক বলেন, ভেতরে আমার মেয়ে আবিহা আক্তার পরীক্ষা দিচ্ছে। সে সিটি কলেজের শিক্ষার্থী। আমি বাইরে তার জন্য অপেক্ষা করছি আর আল্লাহকে ডাকছি। তসবিহ নিয়ে এসেছি। আমি রোজা রেখেছি। সাধারণত প্রতি বৃহস্পতিবারই রোজা রাখা হয়। আজ মেয়ের পরীক্ষা, একইসাথে বৃহস্পতিবার, সুতরাং ভালো একটি দিন। আমি দোয়া করছি আমার বাচ্চা যেন ভালো ফলাফল করতে পারে৷ শুধু জিপিএ-৫ নয় বরং পূর্ণ ইমানওয়ালা এক জিন্দেগি পায়।

ফজলে এলাহী নামে এক অভিভাবক বলেন, আমার ছেলে আলভী আহমেদ পরীক্ষা দিচ্ছে ভিতরে। আমি অপেক্ষা করছি। সারা জীবনের সর্বস্ব দিয়ে ওকে বড় করেছি। এমন কিছুই নেই যে সে চেয়েছে কিন্তু আমি দেইনি। আমার তো একটা সক্ষমতা আছে। আমি সেই সক্ষমতার শেষ লাইন অবধি চেষ্টা করেছি। এখন সময় আমার ছেলের। সে এখন ভালো ফল দিলেই আমি খুশি। সব প্রাপ্তি আমার।

আব্দুর আউয়াল নামের আরেক অভিভাবক বলেন, সন্তানের মঙ্গলের জন্য অনেক কেঁদেছি আল্লাহর কাছে৷ সে ভালো কিছু করলে আমার ভিতরটা শক্তিশালী হয়। ও ভালো কিছু করবে বলেই আমি বিশ্বাস রাখি।

প্রতিবছর একসঙ্গে সব শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হলেও বন্যা, অতি বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা এবার ২৭ আগস্ট শুরু হবে।

তিন বোর্ডে দেরিতে পরীক্ষা হলেও একসঙ্গে ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন বোর্ডে দেরিতে পরীক্ষা শুরু হয়েছে ঠিকই। কিন্তু আমরা চেষ্টা করব ৬০ দিনের মধ্যে একসঙ্গে রেজাল্ট প্রকাশ করতে। তেজগাঁও কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

মন্ত্রী বলেন, দেশে ডেঙ্গু মহামারি বাড়লেও ডেঙ্গু আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য পরীক্ষা কেন্দ্রে বিশেষ ব্যবস্থা রয়েছে। সব পরীক্ষা কেন্দ্রেই ডেঙ্গু আক্রান্ত পরীক্ষার্থীর জন্য চিকিৎসাসহ বিশেষ ব্যবস্থা রয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top