রবিবার, ৫ই মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


জবিতে ভর্তি পরীক্ষায় বাড়ল আসন


প্রকাশিত:
২৫ এপ্রিল ২০২৪ ১৫:০৫

আপডেট:
৫ মে ২০২৪ ০৫:১৫

ছবি- সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা বেড়েছে। অন্যান্যবারের তুলনায় এবার ৫০টি আসন বেড়েছে। বিভিন্ন বিভাগে এই ৫০টি আসন বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলাম সমকালকে এ তথ্য নিশ্চিত করেন।

রেজিস্ট্রার আইনুল ইসলাম বলেন, এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৫০টি আসন বৃদ্ধি পেয়েছে। জবিতে আগে আসন সংখ্যা ছিল ২ হাজার ৭৬৫ টি। এবার ৫০টি বৃদ্ধি পেয়ে আসন সংখ্যা হয়েছে ২৮১৫টি। এর মধ্যে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে বৃদ্ধি পেয়েছে ১০টি, ফার্মেসি বিভাগে ১০টি, প্রাণ রসায়ন ও অনুজীব বিজ্ঞান বিভাগে ৫টি, বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বিভাগে ১০টি এবং চারুকলা অনুষদে ২০টি। মোট হিসাবে ৫৫টা আসন বাড়লেও নাট্যকলা বিভাগে ৫টা আসন কমেছে। ফলে মোট আসন বেড়েছে ৫০টি।

সূত্র জানায়, এবারের বিজ্ঞান এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদে মোট আসন ৮৬০টি, কলা, সামাজিক এবং দুইটি ইনস্টিটিউটে ১২৭০টি, বাণিজ্য অনুষদে ৫২০টি এবং বিশেষায়িত ৬টি বিভাগে ১৬৫ জন শিক্ষার্থী ভর্তি হবার সুযোগ পাবেন।

এ বছর ১৪ জানুয়ারি যাত্রা শুরু করেছে চারুকলা অনুষদ। এর আগে গত বছরের ৬ ফেব্রুয়ারি ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য নামে তিনটি বিভাগের অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। চারুকলা বিভাগকে ভেঙে অনুষদে রূপান্তরিত হয়ে এ তিনটি বিভাগ করা হয়।

এবার ২৪টি সরকারি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী শনিবার। ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষার মাধ্যমে শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা। ‘এ’ ইউনিটে প্রায় ১২ হাজার আসনের বিপরীতে পরীক্ষা দিবে ১ লাখ ৬৪ হাজার শিক্ষার্থী। বিজ্ঞানে প্রতি আসনে লড়বে প্রায় ১৩ জন শিক্ষার্থী। ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২৩টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিবে অর্ধ লাখ শিক্ষার্থী।

উল্লেখ্য, গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ এপ্রিল (শনিবার), ‘বি’ ইউনিটের (মানবিক) ৩ মে (শুক্রবার) এবং ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মে (শুক্রবার)। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত এবং অন্য দুটি ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top