শনিবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২৪, ১২ই ফাল্গুন ১৪৩০


আরব সাগরে রাশিয়া-চীন-ইরানের ত্রিপক্ষীয় নৌ মহড়া


প্রকাশিত:
১৬ মার্চ ২০২৩ ১৮:৩২

আপডেট:
২৪ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৫৭

 ফাইল ছবি

আরব সাগরে ত্রিপক্ষীয় নৌ মহড়া শুরু করেছে রাশিয়া, চীন ও ইরান। রাশিয়া বুধবার (১৫ মার্চ) বলেছে, তারা আরব সাগরে চীন এবং ইরানের সাথে নৌ মহড়া শুরু করেছে।

মূলত ইউক্রেন যুদ্ধের বাস্তবতায় বেইজিং এবং তেহরানের সাথে সম্পর্ক জোরদার করতে চায় মস্কো। ফলে এই মহড়াকে বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার (১৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘মেরিন সিকিউরিটি বেল্ট ২০২৩’ নামক ত্রিপক্ষীয় এই মহড়া ইরানের চাবাহার বন্দরের আশপাশে শুরু হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

বৃহস্পতিবার ও শুক্রবার নৌবাহিনীর মহড়া অনুষ্ঠিত হবে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, অ্যাডমিরাল গোর্শকভ ফ্রিগেট এবং একটি মাঝারি আকারের ট্যাংকার এই মহড়ায় রাশিয়ার প্রতিনিধিত্ব করবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নৌ মহড়ার সময় এতে অংশ নেওয়া জাহাজগুলো ‘যৌথ যুদ্ধ কৌশল পরিচালনা করবে এবং দিনে ও রাতে আর্টিলারি গোলাবর্ষণ করবে।’

এদিকে পৃথক প্রতিবেদনে বার্তাসংস্থা এপি জানিয়েছে, চীন, ইরান এবং রাশিয়ার নৌবাহিনী এই সপ্তাহে ওমান উপসাগরে যৌথ মহড়া করছে বলে গত মঙ্গলবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। এই তিনটি দেশই যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী দেশ হিসেবে পরিচিত।

অন্য আরও দেশও ‘সিকিউরিটি বন্ড-২০২৩’ অনুশীলনে অংশ নিচ্ছে বলে চীনা এই মন্ত্রণালয় জানিয়েছে। অবশ্য অন্য আর কোন কোন দেশ এই মহড়ায় অংশ নিচ্ছে সে বিষয়ে বিস্তারিত কিছু উল্লেখ করেনি বেইজিং।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এই মহড়া অংশগ্রহণকারী দেশগুলোর নৌবাহিনীর মধ্যে ব্যবহারিক সহযোগিতাকে গভীর করতে সাহায্য করবে... এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় ইতিবাচক শক্তি যোগাবে।’

গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আর এর জেরে পশ্চিমাদের ব্যাপক নিষেধাজ্ঞার মুখে পড়েছে মস্কো। আর তাই বিদ্যমান বাস্তবতায় চীন ও ইরানের সাথে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সম্পর্ক জোরদার করার চেষ্টা করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top