রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


শিক্ষার্থীদের দেওয়া হলো এক সপ্তাহের ছুটি ‘ভালোবাসার জন্য’


প্রকাশিত:
২ এপ্রিল ২০২৩ ১৯:১৬

আপডেট:
১৯ মে ২০২৪ ০৫:০৩

প্রতিকী ছবি

পূর্ব এশিয়ার দেশ চীনের নয়টি কলেজের শিক্ষার্থীদের এক সপ্তাহের ছুটি দেওয়া হয়েছে। মূলত ভালোবাসা উপভোগের জন্য সপ্তাহব্যাপী শ্রেণি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চীনের এ ৯টি কলেজ এমন সময় এ উদ্যোগ নিল যখন দেশটিতে জন্মহার আশঙ্কাজনকহারে কমে গেছে।

কলেজগুলো পরিচালনা করে ফান মেই এডুকেশন গ্রুপ নামের একটি সংস্থা। গত সপ্তাহে সংস্থাটি ঘোষণা দেয় ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত শিক্ষক এবং শিক্ষার্থীরা ‘ভালোবাসায় পড়ার জন্য মুক্ত’ থাকবেন।

ওই ৯টি কলেজের অন্যতম একটি হলো মিনইয়াং এভিয়েশন ভোকেশনাল কলেজ। এ শিক্ষা প্রতিষ্ঠানটির ডিন লিয়াং গুহি ছুটির ব্যাপারে বলেছেন, ‘আমাদের প্রতিষ্ঠান বসন্তের ছুটি চালু করেছে এই আশায় যে শিক্ষার্থীরা প্রকৃতিকে ভালোবাসতে শিখতে পারবে, জীবনকে ভালোবাসবে এবং ভালোবাসা উপভোগ করবে।’

তিনি আরও বলেছেন, ‘আমি আশা করি শিক্ষার্থীরা স্বচ্ছ পানি ও সবুজ পাহাড় এবং বসন্তের আসল সৌন্দর্য্য উপভোগ করতে পারবে। এটি শুধুমাত্র শিক্ষার্থীদের মানসিক বিকাশই ঘটাবে না, সঙ্গে শ্রেণিকক্ষে শিক্ষার কনটেন্ট সমৃদ্ধ ও দৃঢ় করবে।’

জানা গেছে এই ৯টি কর্মমুখী কলেজে পড়াশুনা করে বিমান খাতের শিক্ষার্থীরা। ২০১৯ সাল থেকেই শিক্ষার্থীদের বসন্তের ছুটি দেওয়া হয়। তবে এবারের ছুটির থিম দেওয়া হয়েছে ‘ভালোবাসা।’

ছুটির মধ্যে অবশ্য শিক্ষার্থীদের হোমওয়ার্কও দেওয়া হয়েছে। সেটি হলো— তারা ছুটির মধ্যে কী কী করবে সেগুলো ডায়েরিতে লিপিবদ্ধ করতে হবে অথবা ভিডিও প্রতিবেদন তৈরি করতে হবে।

ছুটির কারণে যেন শিক্ষা কার্যক্রম ব্যহত না হয় বা শিক্ষার্থীরা পিছিয়ে না যান সে কারণে পরবর্তীতে বাড়তি ক্লাস নিয়ে সেগুলো পুষিয়ে দেওয়া হবে। তবে এখন শিক্ষার্থীদের ভালোবাসায় মনযোগী হওয়ার জন্য বলা হয়েছে।

এদিকে বিশেষজ্ঞদের ধারণা, চীনে জন্মহার অত্যাধিক কমে যাওয়ার কারণে এবারের ছুটির থিম দেওয়া হয়েছে ভালোবাসা। দেশটির সরকার জনসংখ্যা বৃদ্ধিতে তরুণদের বিভিন্নভাবে উদ্বুদ্ধ করার চেষ্টা করছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top