শনিবার, ১৩ই জুলাই ২০২৪, ২৯শে আষাঢ় ১৪৩১


পুতিনের সাথে বৈঠক করতে বিশেষ ট্রেনে রাশিয়ার পথে কিম


প্রকাশিত:
১২ সেপ্টেম্বর ২০২৩ ০০:৫১

আপডেট:
১৩ জুলাই ২০২৪ ১৯:৫৯

 ফাইল ছবি

দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র চোসুন ইলবো বলেছে, রোববার গভীর রাতে পিয়ংইয়ং থেকে বিশেষ এক ট্রেনে চড়ে মস্কোর উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন কিম জং উন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে শীর্ষ বৈঠকে অংশ নেওয়ার জন্য উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বিশেষ এক ট্রেনে চড়ে মস্কোর উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। সোমবার দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম দেশটির নাম প্রকাশে অনিচ্ছুক জ্যেষ্ঠ সরকারি সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

এর আগে, রুশ রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়ার পূর্বাঞ্চল সফর করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

পুতিনের সাথে দ্বিতীয় শীর্ষ সম্মেলন ঘিরে কিম জং উনের রাশিয়া সফর ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে পশ্চিমা বিভিন্ন দেশের সরকার। কারণ ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর পারমাণব্কি অস্ত্রধারী উত্তর কোরিয়া ও রাশিয়ার মাঝে সামরিক সহযোগিতা জোরদার হয়েছে।

শনিবার ক্রেমলিন বলেছিল, রাশিয়ার দূরপ্রাচ্যের শহর ভ্লাদিভোস্টকে ইস্টার্ন ইকোনমিক ফোরামে যোগ দেবেন পুতিন। রোববার এই ফোরামের উদ্বোধন করা হয়েছে। তবে কিম জং উনের সম্ভাব্য সফরের বিষয়ে ওইদিন কিছু জানায়নি ক্রেমলিন।

গত বছর ইউক্রেন আক্রমণের পর থেকে যে কয়েকটি দেশ প্রকাশ্যে রাশিয়াকে সমর্থন করেছে তাদের মধ্যে উত্তর কোরিয়া অন্যতম। গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার সাথে রাশিয়ার ‘সকল ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ককে পরিকল্পিত উপায়ে সম্প্রসারণ করা’ হবে বলে প্রতিশ্রুতি দেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা ভেস্তে যাওয়ার পর পুতিনের সাথে প্রথম শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য ২০১৯ সালে রাশিয়ার ভ্লাদিভোস্টকে যান কিম জং উন।

দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র চোসুন ইলবো বলেছে, রোববার গভীর রাতে পিয়ংইয়ং ত্যাগ করেছেন কিম। মঙ্গলবার সকালের দিকে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

সম্প্রচারমাধ্যম ওয়াইটিএন বলেছে, পিয়ংইয়ং থেকে যাত্রা শুরু করা বিশেষ ট্রেনটি কিমকে রাশিয়ার সাথে উত্তর কোরিয়ার উত্তর-পূর্ব সীমান্ত এলাকায় নিয়ে যাবে। ভ্লাদিভোস্টকে দুই নেতার শীর্ষ বৈঠক মঙ্গলবার অথবা বুধবার অনুষ্ঠিত হতে পারে।

তবে এ দুই গণমাধ্যম নাম প্রকাশে অনিচ্ছুক দক্ষিণ কোরিয়ার সরকারি সূত্রের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top