বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


হামাসের সাথে তীব্র লড়াইয়ে গাজায় ইসরায়েলি আরও ৫ সৈন্য নিহত


প্রকাশিত:
১৮ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৫

আপডেট:
৯ মে ২০২৪ ২১:৩৩

ফাইল ছবি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সাথে যুদ্ধে ইসরায়েলের সামরিক বাহিনীর আরও অন্তত পাঁচ সৈন্য নিহত হয়েছেন। সোমবার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজায় স্থল অভিযানে অংশ নেওয়া ওই সৈন্যরা নিহত হয়েছেন বলে জানিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, নিহতদের মধ্যে চারজন দক্ষিণ গাজায় হামাসের সাথে লড়াইয়ে লিপ্ত হয়েছিলেন। ওই এলাকায় বর্তমানে হামাস-ইসরায়েলি বাহিনীর তীব্র সংঘর্ষ চলছে। এছাড়া গত সপ্তাহে গুরুতর আহত হওয়া আরেক সৈন্যও মারা গেছেন। নিহত সৈন্যদের মধ্যে কয়েকজন ইসরায়েলের সামরিক বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিজাত শাখা ডুভদেভানের সদস্য ছিলেন। এই শাখার সদস্যরা গোপনীয় অভিযান চালাতে বিশেষভাবে দক্ষ।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার গাজা উপত্যকায় ইসরায়েলি পাঁচ সৈন্যের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত কেবল এই উপত্যকায় ১২৭ সৈন্য নিহত হলেন।

যুদ্ধবিরতি, হামলা বন্ধ ও জিম্মিদের ফিরিয়ে আনার চুক্তি করার জন্য আন্তর্জাতিক চাপ থাকা সত্ত্বেও অবরুদ্ধ গাজায় নির্বিচার হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি সেনারা।

গত তিন মাস ধরে চলা হামাস ও ইসরায়েলের যুদ্ধের তীব্রতা দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে। ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালানোর পর পরই গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল।

তাদের হামলায় গাজায় এখন পর্যন্ত প্রায় ১৯ হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৫০ হাজারের বেশি মানুষ। অপরদিকে হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ বেসামরিক ও প্রায় ৫০০ সেনা নিহত হয়েছেন। এই ৫০০ সৈন্যের ১২৭ জনেরই প্রাণ গেছে গাজায় স্থল অভিযানে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রোববার যুদ্ধকালীন মন্ত্রীসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে নেতানিয়াহু জানান, হামাসকে নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ অব্যাহত রাখা হবে। তিনি বলেন, ‘শেষ পর্যন্ত আমরা লড়াই করব। আমরা আমাদের সব লক্ষ্য অর্জন করব— হামাসকে নির্মূল করা, সব জিম্মিকে মুক্ত করা এবং নিশ্চিত করা গাজা পুনরায় আর (কথিত) সন্ত্রাসবাদের কেন্দ্র হবে না।’



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top