সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডোয় ট্রাম্পকে অযোগ্য ঘোষণা


প্রকাশিত:
২০ ডিসেম্বর ২০২৩ ১০:৪০

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৬:৩৮

ফাইল ছবি

২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে যে তাণ্ডব চালিয়েছিল তার ফল ভুগতে হলো সাবেক মার্কিন ডোনাল্ড ট্রাম্পকে।

ক্যাপিটল হিলে দাঙ্গার ওই ঘটনায় কলোরাডোর সর্বোচ্চ আদালত আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করে ঐতিহাসিক রায় দিয়েছে। এর ফলে ওই রাজ্যে থেকে তিনি আর ভোটে অংশ নিতে পারবেন না।

কলোরাডোর সুপ্রিম কোর্টের সাত সদস্যের বিচারক বেঞ্চ মঙ্গলবার ৪-৩ এ রায় দেন বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে মার্কিন সংবিধানের যে ধারায় রায় দেওয়া হয়েছে তা সচরাচর ব্যবহার হয় না। শুধু তাই নয়, ট্রাম্পের বিরুদ্ধে যে ধারা ব্যবহার করা হয়েছে তা যুক্তরাষ্ট্রের ইতিহাসে আগে কোনো প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ব্যক্তির বিরুদ্ধে ব্যবহার করা হয়নি।

যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল ওই বিধানে বলা আছে, কোনো কর্মকর্তা যদি বিপ্লব বা বিদ্রোহে জড়িয়ে পড়েন তবে তাকে পদে থাকতে দেওয়া হবে না। ওই বিধানের ভিত্তিতেই ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে আদালত।

কলোরাডো সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্যাপিটল হিল হামলায় প্ররোচণা দেওয়ার ক্ষেত্রে ট্রাম্পের যে ভূমিকা ছিল, সেজন্যই তার বিরুদ্ধে এই রায় দেওয়া হয়েছে। যদিও ট্রাম্পের প্রচার টিমের পক্ষ থেকে বলা হয়েছে- চূড়ান্ত অগণতান্ত্রিক সিদ্ধান্ত নিয়েছে কলোরাডোর সুপ্রিম কোর্ট।

কোলারোডার সুপ্রিম কোর্টের সেই ঐতিহাসিক রায়ের বিরুদ্ধে মার্কিন সুপ্রিম কোর্টে আপিল করবেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। আর ট্রাম্প যাতে আবেদন করতে পারেন, সেজন্য কমপক্ষে আগামী ৪ জানুয়ারি পর্যন্ত রায় কার্যকর হবে না বলে জানিয়েছে কোলারোডার সুপ্রিম কোর্ট।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top