সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিসিতে চিলির ১০০ আইনজীবীর অভিযোগ


প্রকাশিত:
৬ জানুয়ারী ২০২৪ ১৮:৪৮

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৩:৫৬

ফাইল ছবি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর নির্বিচার হামলার ঘটনায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। দক্ষিণ আমেরিকার দেশ চিলির প্রায় ১০০ জন আইনজীবী আইসিসিতে এই অভিযোগ দাখিল করেছেন।

শনিবার ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, আইসিসির কাছে নেতানিয়াহুর বিরুদ্ধে চিলির প্রায় ১০০ জন আইনজীবী যুদ্ধাপরাধের অভিযোগ করেছেন। এই আইনজীবীদের বেশিরভাগই ফিলিস্তিনি বংশোদ্ভূত চিলির নাগরিক।

অভিযোগে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি সেনাবাহিনীর গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগ আনা হয়েছে। চিলির ফরেন রিলেশনস কমিটির চেয়ারম্যান ফ্রান্সিসকো শাহওয়ান বলেছেন, তারা বেঞ্জামিন নেতানিয়াহুকে অপরাধের দায় স্বীকার করে অবিলম্বে গাজা উপত্যকায় যুদ্ধবিরতি বাস্তবায়নের দাবি জানিয়েছেন।

অভিযোগকারীরা আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও গাজায় গণহত্যাযজ্ঞে জড়িত অন্যান্য কর্মকর্তা ও সৈন্যদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আহ্বান জানিয়েছেন।

এর আগে, গত নভেম্বরের মাঝের দিকে বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে যুদ্ধাপরাধের অভিযোগ করে দক্ষিণ আফ্রিকা। ওই সময় নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান জানায় দেশটি। গাজায় চলমান বর্বরতা বিশ্ব আর মোটেই বসে বসে দেখতে পারে না বলেও সতর্ক করে দেয় দক্ষিণ আফ্রিকা।

গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় নির্বিচার হামলা চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী। উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনী গাজায় যুদ্ধ শুরু করে। প্রায় তিন মাস ধরে চলা এই যুদ্ধে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২২ হাজার ৭২২ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। এছাড়া ইসরায়েলির হামলায় আহত হয়েছেন আরও ৫৮ হাজার ১৬৬ ফিলিস্তিনি। আর ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে হামাসের চালানো হামলায় এক হাজার ১৩৯ জনের প্রাণহানি ঘটে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top