শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


ট্রাম্পের বাড়িতে এফবিআই’র অভিযান


প্রকাশিত:
৯ আগস্ট ২০২২ ২২:২৪

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ২০:৪৯

 ছবি : সংগৃহীত

প্রেসিডেন্সিয়াল তথ্য সংরক্ষণের দায়িত্বে থাকা মার্কিন সরকারি সংস্থা ন্যাশনাল আর্কাইভস ফেব্রুয়ারিতে আইন মন্ত্রণালয়ের কাছে ট্রাম্পের বিরুদ্ধে তদন্তের আহ্বান জানায়। সংস্থাটির দাবি, মার-এ-লাগো থেকে ১৫ বক্স নথি উদ্ধার করা হয়েছে। এগুলোর মধ্যে রাষ্ট্রীয় গোপন নথি রয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ফ্লোরিডায় তার বাড়িতে অভিযান চালিয়েছে। তিনি এই ঘটনাকে জাতির জন্য একটি অন্ধকার অধ্যায় হিসেবে উল্লেখ করেছেন। সোমবার এই অভিযান চালানো হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। পাম বিচের মার-এ-লাগো বাড়িটি এফবিআই-এর বড় একটি দল দখল করেছে।

বিবিসি’র খবরে বলা হয়েছে, এই অভিযান ট্রাম্পের সরকারি নথি দেখভালের সঙ্গে সংশ্লিষ্ট।

বিবিসি’র মার্কিন পার্টনার সিবিএস নিউজ জানিয়েছে, সোমবার অভিযানের সময় ট্রাম্প নিউ ইয়র্ক সিটিতে অবস্থান করছিলেন।

ট্রাম্পের বিবৃতিতে আরও বলা হয়েছে, জাতির জন্য এটি একটি অন্ধকার অধ্যায়। সরকারের সংশ্লিষ্ট সব সংস্থাকে সব ধরনের সহযোগিতা করা হয়েছে। যাতে করে তার বাড়িতে অঘোষিত অভিযান চালানো না হয়। তাকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়া থেকে ঠেকাতে বিচার ব্যবস্থাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার মতো এটি একটি ঘটনা। এমন আক্রমণ শুধু ভেঙে পড়া তৃতীয় বিশ্বের দেশে ঘটতে পারে।

সাবেক প্রেসিডেন্টের ছেলে এরিক ট্রাম্প ফক্স নিউজকে জানান, মার-এ-লাগোতে এফবিআই-এর অভিযান ন্যাশনাল আর্কাইভসের তথ্য পরিচালনা সংশ্লিষ্ট।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টদের সব চিঠি, কাজ সংশ্লিষ্ট নথি ও ইমেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তর করতে হয়। কিন্তু কর্মকর্তাদের দাবি, ট্রাম্প বেআইনিভাবে অনেক নথি ছিঁড়ে ফেলেছেন। তাদেরকে কয়েকটি নথি জোড়া লাগাতে হচ্ছে। ওই সময় ট্রাম্প ‘ফেক নিউজ’ উল্লেখ করে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছিলেন।

উল্লেখ্য, ট্রাম্প যখন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন তখন মার্কিন আইন-শৃঙ্খলাবাহিনীর নজরদারীর নাটকীয় অগ্রগতি ঘটলো।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top